রবিবার, সেপ্টেম্বর ১৫

শিয়ালদহ উড়ালপুলের বহন ক্ষমতা কমেছে! ট্রাম লাইন তুলে দিতে হবে, সুপারিশ কেএমডিএ-র

  • 4
  •  
  •  
    4
    Shares

দ্য ওয়াল ব্যুরো: শিয়ালদহ ফ্লাইওভারের বহন ক্ষমতা কমেছে বলে নবান্নকে জানাল কেএমডিএ-র ব্রিজ অ্যাডভাইজারি কমিটি।

গত মাসে ১৬ থেকে ১৮ অগস্ট রক্ষণাবেক্ষনের জন্য শিয়ালদহ ফ্লাইওভার বন্ধ রেখেছিল কেএমডিএ। সেই সময় ব্রিজের খুঁটিনাটি পরীক্ষা করে দেখেন বিশেষজ্ঞরা। তার পর আজ বুধবার নবান্নে রিপোর্ট পেশ করেন।

তাঁদের রিপোর্ট অনুযায়ী, শিয়ালদহ ফ্লাইওভারের বহন ক্ষমতা আগের থেকে অনেক কমে গিয়েছে। সেখানে যান চলাচল নিয়ন্ত্রণ করতে না পারলে বিপদ হতে পারে।

বিশেষজ্ঞ কমিটি তাই সুপারিশ করেছে, শিয়ালদহ ফ্লাইওভারের উপর থেকে ট্রাম লাইন তুলে দেওয়া হোক। কারণ ট্রাম চলাচলের জন্য ফ্লাইওভারের কম্পন বেশি হচ্ছে। তা ছাড়া লাইনের ওজন রয়েছে।

তৃতীয়ত, কমিটির এও সুপারিশ ফ্লাইওভারের উপর যে পিচ-রাস্তা রয়েছে কয়েক ইঞ্চি চেঁচে ফেলতে হবে। তাঁদের মতে, ফ্লাইওভারের উপর বছরের পর বছর পিচের চাদর চড়ানো হয়েছে। তাও ফ্লাইওভারের উপর চাপ বাড়িয়েছে। পরিবর্তে ফ্লাইওভারের উপর এক ইঞ্চি পুরু তুলনায় হাল্কা বিটুমিনের প্রলেপ দিতে হবে।

মাঝেরহাট ফ্লাইওভার ভেঙে পড়ার পর কলকাতার সমস্ত ফ্লাইওভার পরীক্ষা করে দেখার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মোতাবেক কলকাতার সমস্ত ফ্লাইওভার একের পর রক্ষণাবেক্ষণ শুরু করেছে। সম্প্রতি চিংড়াহাটা ফ্লাইওভারেও যান চলাচল বন্ধ রেখে মেরামত করা হয়।

Comments are closed.