বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯

গরমের ছুটিতে স্কুল নেই, ফি-ও নেই

দ্য ওয়াল ব্যুরো: গরমের ছুটি চলার সময়ে বেসরকারি স্কুলগুলি কোনও ফি নিতে পারবে না । বৃহস্পতিবার এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

অর্থাৎ জুন-জুলাই মাসে ছেলেমেয়ের পড়ার জন্য স্কুলে কোনও টাকা দিতে হবে না অভিভাবকদের। কোনও স্কুল এই নির্দেশ না-মানলে, কড়া পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছে আদালত। এমনকী, সংশ্লিষ্ট স্কুলের অনুমোদনও বাতিল হতে পারে। আদালতের নির্দেশকে স্বাগত জানিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “খুবই ভাল নির্দেশ। স্কুল খোলা না থাকলে, পড়াশোনা না শেখালে কীসের জন্য মাইনে নেবে স্কুল।”

আদালত আরও জানিয়েছে, ইতিমধ্যেই যে সব স্কুল আগাম বেতন নিয়ে নিয়েছে, তাদের সেটা গরমের ছুটির পরে স্কুল খোলার মাসের বেতন হিসেবে গ্রাহ্য করতে হবে। নির্দেশে এ-ও বলা রয়েছে, কোনও স্কুল যদি নির্দেশ অমান্য করে, তা হলে অভিভাবকেরা যেন থানায় অভিযোগ জানান। নির্দেশের কথা শুনে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন অভিভাবকেরা।

বস্তুত, বেসরকারি স্কুলগুলির লাগামছাড়া বেতন-কাঠামো নিয়ে ইতিমধ্যেই নড়ে বসেছে রাজ্য সরকার। গত বছরই মাত্রাছাড়া বেতন নিয়ে অভিভাবকেরা সরব হলে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে বৈঠক করেছিলেন স্কুলকর্তাদের সঙ্গে। জানিয়ে দেন, এত চড়া বেতন নেওয়া চলবে না। ফি-নিয়ন্ত্রণ কমিটিও গড়েন তিনি। আজ আদালতের নির্দেশের পরে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, স্কুলের অবস্থান ও পরিকাঠামোর উপর ভিত্তি করে নির্দিষ্ট বেতন-কাঠামো তৈরির পথে ইতিমধ্যেই এগোচ্ছে রাজ্য সরকার। সেই প্রেক্ষিতে আদালতের এই নির্দেশ ইতিবাচক বলেই মনে করছেন তাঁরা।

Leave A Reply