বৃহস্পতিবার, অক্টোবর ১৭

স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের জন্য সুখবর, অনেক চার্জই আর দিতে হবে না

দ্য ওয়াল ব্যুরো: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) ইতিমধ্যেই নেট ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে চার্জ নেওয়া বন্ধ করে দিয়েছে। ব্যাঙ্ক গ্রাহকদের ই-লেনদেন বাড়াতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) চার্জ তুলে নেওয়ার নির্দেশ দেওয়ার পরেই গত ১ জুলাই থেকে ন্যাশনাল ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার (এনইএফটি) এবং রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস)-এর ক্ষেত্রে চার্জ নেওয়া বন্ধ করে দিয়েছে এসবিআই। এবার ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (আইএমপিএস) থেকেও চার্জ তুলে নেওয়ার ঘোষণা করা হল। আগামী ১ অগস্ট থেকে এই নতুন ঘোষণা কার্যকর হবে।

নেট ব্যাঙ্কিং-এ ২ লাখ টাকা লেনদেনের জন্য এনইএফটি এবং তার বেশি লেনদেনের জন্য আরটিজিএস পদ্ধতি ব্যবহার করতে হয়। ইওনো, ইন্টারনেট ব্যাঙ্কিং এবং মোবাইল ব্যাঙ্কিং সবেতেই এনইএফটি ও আরটিজিএস করার জন্য ১ জুলাই থেকে চার্জ দিতে হচ্ছে না। এবার আইএমপিএস-এর ক্ষেত্রেও চার্জ দিতে হবে না।

জুলাই মাসের আগে এনইএফটি করতে ১ থেকে ৫ টাকা পর্যন্ত চার্জ দিতে হত। এনইএফটি-র ক্ষেত্রে চার্জ ছিল ৫ থেকে ৫০ টাকা। ভারতের ব্যাঙ্কিং ক্ষেত্রের ২৫ শতাংশই দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক এসবিআই-এর দখলে। গত মার্চ পর্যন্ত স্টেট ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা ছিল ৬ কোটি। এর মধ্যে আবার ১ কোটি ৪১ লাখ গ্রাহক নেট ব্যাঙ্কিং করেন। স্টেট ব্যাঙ্কের দাবি, মোবাইল ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে ১৮ শতাংশ বাজারে তাদের দখলে।

এসবিআই নেট ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে চার্জ তুলে নেওয়ায় মনে করা হচ্ছে একে একে অন্যান্য রাষ্ট্রায়ত্ত্ব ও বেসরকারি ব্যাঙ্কও সেই পথেই হাঁটবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Comments are closed.