রবিবার, সেপ্টেম্বর ২২

ইস্তানবুল কনস্যুলেটেই খুন হন সাংবাদিক জামাল খাশোগি, মেনে নিল সৌদি

দ্য ওয়াল ব্যুরো: সৌদির সাংবাদিক জামাল খাশোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভিতরেই খুন করা হয়েছে বলে স্বীকার করে নিল সৌদি সরকার। এই স্বীকারোক্তি সংবাদমাধ্যমেও প্রকাশ করেছে রিয়াধ।

সৌদির জাতীয় সংবাদমাধ্যমের একটি চ্যানেলে শনিবার এ-ও বলা হয়, মৃত্যুর আগে পর্যন্ত বাঁচার জন্য লড়াই করেছিলেন খাশোগি। চলতি মাসের দু’তারিখে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভিতরে গিয়েছিলেন খাশোগি। তার পর থেকেই খোঁজ মেলেনি তাঁর। অভিযোগ উঠেছিল, সরকার বিরোধী মনোভাব পোষণ করায় তাঁকে হত্যা করা হয়েছে। এ বিষয়ে মুখ খোলেনি কেউ। শেষমেশ সামনে এল আসল ঘটনা।

চ্যানেলের ওই প্রতিবেদনে বলা হয়, উপ-গোয়েন্দা প্রধান আহমাদ আল-আসিরি এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ মিত্র সৌদি আল-কাহতানিকে এ ঘটনায় বরখাস্ত করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে আরও ১৮ জনকে।

সৌদির এমন স্বীকারোক্তির পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যা ঘটেছে তা ‘অগ্রহণযোগ্য’। একইসঙ্গে সৌদি আরব যে যুক্তরাষ্ট্রের মিত্র দেশ, সেটিও উল্লেখ করেছেন তিনি। খাশোগির বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া হয়েছে বলে উল্লেখ করে তিনি সৌদি আরবের প্রশংসাও করেন।

উল্লেখ্য, নিজের তুর্কি বাগদত্তা হ্যাটিস সেনজিজকে বিয়ের জন্য প্রয়োজনীয় নথি সংগ্রহে গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর প্রবেশ করেন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি। কিন্তু এর পর থেকে তাঁকে আর দেখা যায়নি। শুরু থেকে খাশোগির পরিবার ও তুরস্ক দাবি করে তাকে কনস্যুলেটের ভেতরই হত্যা করা হয়েছে। সৌদি এটি অস্বীকার করলেও এখন খাশোগি হত্যার দায় স্বীকার নিল।

Comments are closed.