মঙ্গলবার, অক্টোবর ২২

আর দেড় বছরের মধ্যেই রাশিয়া থেকে শত্রুর ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা পাচ্ছে ভারত

দ্য ওয়াল ব্যুরো : গতবছর অক্টোবর মাসে রাশিয়ার সঙ্গে পাঁচটি এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কেনার চুক্তি করেছিল ভারত। আমেরিকা ভয় দেখিয়েছিল, ওই সিস্টেম কিনলে ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। কিন্তু তা সত্ত্বেও ভারত ৫৪৩ কোটি ডলারের ওই চুক্তি করে। গত রবিবার রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি বরিশোভ জানিয়েছেন, ঠিক সময়েই ভারতকে মিসাইল ডিফেন্স সিস্টেম ডেলিভারি দেওয়া হবে। আর ১৮-১৯ মাস পরেই ভারতে পৌঁছে যাবে ওই সিস্টেম।

ন’য়ের দশকে রাশিয়ায় ওই সিস্টেম তৈরি হয়। ২০০৭ সাল থেকে রাশিয়া ওই সিস্টেম ব্যবহার করে। আকাশপথে শত্রুর বিমান অথবা ক্ষেপণাস্ত্র থেকে রক্ষা পাওয়ার জন্য ওই সিস্টেম খুবই কার্যকরী। বিদেশি প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করেন, এখনও পর্যন্ত যতরকম এয়ার ডিফেন্স সিস্টেম আছে, তার মধ্যে এস-৪০০ সবচেয়ে কার্যকরী।

রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা তাস-এর খবর অনুযায়ী, গত জুন মাসে রাশিয়ান ফেডারেল সার্ভিস ফর মিলিটারি টেকনিক্যাল কো-অপারেশন থেকে জানানো হয়, ভারতের সঙ্গে এস-৪০০ সিস্টেমের দাম নিয়ে একটা সমঝোতায় আসা গিয়েছে। ২০২০ সালের পরে ভারতে ওই সিস্টেম পৌঁছে যাবে। বোরিশভ বলেছেন, ভারত আমাদের অগ্রিম দাম মিটিয়ে দিয়েছে। আমরাও নির্ধারিত সময়ের মধ্যে ভারতে ওই সিস্টেম পাঠিয়ে দেব।

গত জুন মাসে বিদেশমন্ত্রী এস জয়শংকর আমেরিকার বিদেশ সচিব মাইক পম্পিওকে বলেন, ভারত তার জাতীয় স্বার্থ অনুযায়ী চলবে। রাশিয়ার থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনার সিদ্ধান্ত থেকে সরে আসার প্রশ্নই নেই।

এস ৪০০ সিস্টেম রেডারের সংকেত অনুযায়ী নিজেই শত্রুর বিমান, ড্রোন, আন আর্মড এরিয়াল ভেহিকেল, ক্রুজ মিসাইল কিংবা ব্যালেস্টিক মিসাইলকে আঘাত হানতে পারে।

Comments are closed.