২৬ বছর আগে চরবৃত্তির মিথ্যে অপবাদ কুড়িয়েছিলেন ইসরোর বিজ্ঞানী, এতদিনে মিলল ক্ষতিপূরণ

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: সালটা ১৯৯৪। রাতারাতি সংবাদমাধ্যমের শিরোনাম দখল করে নিয়েছিলেন ইসরোর এক বিজ্ঞানী এস নাম্বি নারায়ণন। কারণ তাঁর বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, দেশের প্রতিরক্ষা সংক্রান্ত গোপন তথ্য অন্য দেশের কাছে বিক্রি করে দিয়েছেন তিনি! চরবৃত্তির অভিযোগে নাম্বি নারায়ণনকে গ্রেফতার করে কেরল পুলিশ, রুজু করে মামলা। আত্মপক্ষ সমর্থনের কোনও সুযোগই পাননি তিনি! ৫০ দিন জেলে বন্দি করে অকথ্য অত্যাচার চালানোর অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। শুধু সেটুকুই নয়, দেশবিরোধী চরবৃত্তির ঘৃণ্য তকমাও সেঁটে যায় গায়ে।

আজ ২৬ বছর পরে বিচার পেলেন বিজ্ঞানী। ১.৩০ কোটি টাকা ক্ষতিপূরণ দিল কেরল পুলিশ। বছর দুয়েক আগে, ২০১৮ সালেই অবশ্য মামলায় জেতেন নাম্বি। সুপ্রিম কোর্টের রায়ে অভিযোগ মুক্তও হন পুরোপুরি। কিন্তু এত বছরের অন্যায় অপমান, এতটা সময়ের অপচয়ের তো কোনও মূল্য হয় না! ফলে এদিনের ১ কোটি ৩০ লক্ষ টাকার চেকটা বিজ্ঞানীর কাছে জয়ের একটা সান্ত্বনাপত্র ছাড়া আর কিছু নয়।

প্রবীণ বিজ্ঞানী বলছেন, “এতদিনে পুরোপুরি শান্তি পেলাম। আমি চরবৃত্তির তকমা নিয়ে মরতে চাইনি কখনও।”

Kerala hands over Rs 1.30 crore compensation to former ISRO ...

২৬ বছর আগে অভিযোগ উঠেছিল, নাম্বি নায়ারণন ‘ফ্লাইট টেস্ট ডাটা’ কয়েক লক্ষ টাকার বিনিময়ে মালদ্বীপের কাছে বিক্রি করে দিয়েছিলেন। উপগ্রহ উৎক্ষেপণের আগেই গুরুত্বপূর্ণ এই তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠতেই নাম্বির বিরুদ্ধে মামলা করে কেরল পুলিশ। এর পরে মামলাটি সিবিআই-কে দেওয়া হয়।
কিন্তু মামলা শুরুর কিছু দিন পরেই সিবিআইয়ের তদন্তকারীরা জানিয়ে দেন, নাম্বি নারায়ণনের বিরুদ্ধে ওঠা কোনও অভিযোগের তথ্যপ্রমাণ মেলেনি। এ সবই ভিত্তিহীন। সিবিআইয়ের এই রিপোর্টের ভিত্তিতেই নায়ারণনকে বেকসুর খালাস করে আদালত। ক্ষতিপূরণও মেলে ১ লক্ষ টাকার।

কিন্তু এখানেই সব থামতে দেননি নাম্বি। এত বড় অপমান ভোলা যায় না, ভোলা যায় না জেলের অত্যাচারও। তাই অভিযুক্ত পুলিশদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার দাবি জানিয়ে নাম্বি নিয়ে হাইকোর্টে কেস ফাইল করেন। তাঁর আবেদন হাইকোর্ট খারিজ করে দিলে, হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ফের পাল্টা মামলা রুজু করেন নাম্বি নারায়ণন, ইসরোর প্রাক্তন গবেষক। সেই মামলার ভিত্তিতেই ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণের পাশাপাশি, পুলিশ কর্তাদের ভূমিকা খতিয়ে দেখার রায় দেয় সুপ্রিম কোর্ট। এর পরে ফের সুপ্রিম কোর্টের নির্দেশেই নিম্ন আদালতে আরও বেশি ক্ষতিপূরণের জন্য আবেদন করেন নাম্বি।

Nambi Narayanan a below average scientist': Kerala ex-DGP mocks ...

জানা যায়, এই মামলার শুনানি চলাকালীনই কেরল সরকার ১.৩০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রাজি হয়। সেই চেক সদ্য নাম্বির হাতে তুলে দিয়েছে বিজয়ন সরকার।

বিজ্ঞানীর কথায়, “ক্ষতিপূরণ পেয়ে আমি খুশি। কিন্তু এত বছরের এই লডা়ই শুধু এই টাকাটুকুর জন্য ছিল না। আমি সত্যের জন্য লড়েছি, একটা অন্যায়ের বিরুদ্ধে লড়েছি। সেই লড়াইয়ে জয় হল আজ।”

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More