বুধবার, নভেম্বর ২০
TheWall
TheWall

বন্ধ ঘরে তেজপাতা জ্বালালে হাতেনাতে ফল মিলবে, বলছে আয়ুর্বেদ

দ্য ওয়াল ব্যুরো: আয়ুর্বেদ জানাচ্ছে, তেজপাতা খাওয়াতে অনেক উপকার। তবে শুধু খাওয়াতেই নয়, পোড়ালেও নাকি অনেক উপকার পাওয়া যায়। এমন দাবি, বিখ্যাত হেলথ ওয়েবসাইট ‘দ্য হেলথ’-এরও।

বহু শতাব্দী আগে থেকেই তেজপাতা বিভিন্ন রোগ নিরাময়কারী ও স্বাস্থ্যকর ভেষজ পাতা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। রান্নায় তেজপাতা আলাদা করে স্বাদ যেমন এনে দেয় তেমনই অনেক ভেষজ গুণও রয়েছে এই পাতার। বিভিন্ন স্বাস্থ্য পত্রিকার রিপোর্টে বলা হয়েছে, একটি ছাইদানিতে কয়েকটি তেজপাতা নিয়ে ১০ মিনিট ধরে পোড়ালে মেলে অনেক সুফল।

দাবি করা হয়েছে, তেজপাতা পোড়ানোর ফলে পোড়ে এর মধ্যে থাকা বিভিন্ন তৈল উপাদানও। ধীরে ধীরে ঘরে তেজপাতা পোড়ানোর সুগন্ধ ছড়িয়ে পড়বে। দাবি করা হয়েছে, সেই ভেষজ গন্ধ মনকে সতেজ করে দেয়। শুধু মন নয়ে ক্লান্ত শ্রান্ত শরীরকেও তাজা করে দেয়। এতে মানসিক চাপ ও উদ্বেগও কমে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, তেজপাতার মধ্যে রয়েছে পিনেনে ও সাইনিয়ল নামে দুটি উপাদান। রয়েছে তৈল উপাদান উপাদান। এর মধ্যে রয়েছে সাইকো-অ্যাকটিভ পদার্থ। পাশাপাশি, এতে রয়েছে জীবানুনাশক, ডিওরেটিক, সিডেটিভ ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এগুলো স্বাস্থ্যের জন্য উপকারী। এটি মনমেজাজকে ভাল করে, সঙ্গে তেজপাতা পাকস্থলীর ফ্লু নিরাময়েও সাহায্য করে। তেজপাতার এসেনশিয়াল অয়েল দিয়ে ম্যাসাজ করলে মাথাব্যথা কমে।

Comments are closed.