রবিবার, আগস্ট ২৫

সুখবর দিল রিজার্ভ ব্যাঙ্ক, টানা চার বার কমল রেপো রেট

দ্য ওয়াল ব্যুরো: গৃহঋণে ফের কমতে পারে সুদের হার। ঠিক দু’মাসের মাথায় ফের রেপো রেট কমাল রির্জাভ ব্যাঙ্ক। এ বার এক ধাক্কায় ৩৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমিয়ে দেওয়া হল।

বুধবার রেপো রেট কমানোর ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৷ ০.৩৫ শতাংশ রেপো রেট কমিয়ে করা হয়েছে ৫.৪০ শতাংশ৷ ৩৫ বেসিস পয়েন্ট কম রেপো রেট৷ এই হার গত ৯ বছরে সর্বনিম্ন। এই নিয়ে লাগাতার চতুর্থবার কমানো হল রেপো রেট৷

এর আগে রিজার্ভ ব্যাঙ্কের মানিটারি পলিসি কমিটি গত তিনটি বৈঠকেও রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিয়েছিল৷ আরবিআই আর্থিক বছর ২০১৯ এর জন্য জিডিপি গ্রোথের লক্ষ্যও কমিয়ে দিয়েছে৷

রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে জানা যাচ্ছে, চলতি বছরে প্রথম ধাপে ৫.৮- ৬.৬ শতাংশ এবং দ্বিতীয় ধাপে ৭.৩-৭.৫ শতাংশ জিডিপি লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অন্য দিকে সার্বিক মূল্যবৃদ্ধির হার দ্বিতীয় ত্রৈমাসিকে ৩.১ শতাংশ এবং শেষ অর্ধ-অর্থবর্ষে ৩.৫- ৩.৭ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। রেপো রেট কমার খবর আসতেই সেনসেক্স কিছুটা চাঙ্গা দেখা যায়।

রেপো রেট কমার অর্থ, এবার থেকে ব্যাঙ্ক যখনই আরবিআই থেকে লোন নেবে নতুন রেট অনুযায়ী তিনি ফান্ড পাবেন৷ সস্তায় যে ফান্ড ব্যাঙ্ক পাবেন তার লাভ সাধারণ মানুষকেও দিতে হবে৷ এর জেরে এবার থেকে আপনার ঋণের উপরে সুদও কমে যাবে।

Comments are closed.