শুক্রবার, সেপ্টেম্বর ২০

এটিএম থেকে টাকা তোলায় নয়া নিয়ম, গ্রাহকদের সুবিধা বাড়াল আরবিআই

দ্য ওয়াল ব্যুরো: রিজার্ভ ব্যাঙ্ক বুধবার জানিয়ে দিল, এটিএম থেকে টাকা তুলতে গিয়ে কোনও কারণে টাকা না পাওয়া গেলে সেটি ‘মাসিক পাঁচটি বিনামূল্যের এটিএম ট্র্যানজাকশন’-এর মধ্যে গণ্য হবে না। অনেক সময়েই প্রযুক্তগত কারণে টাকা তুলতে সমস্যা হয়। অথচ মাসে চার্জ ছাড়া যে পাঁচটি ট্র্যানজাকশন, তার মধ্যে গোনা হয়ে যায় বাতিল ট্র্যানজাকশন। এবার তা থেকে রেহাই পাবেন গ্রাহকরা।

রিজার্ভ‌ ব্যাঙ্ক একটি বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে, টেকনিক্যাল কারণ বা এটিএমে পর্যাপ্ত ক্যাশ না থাকা ইত্যাদির জন্য ট্র্যানজাকশন বাতিল হলে তাকে আর বিনা খরচের এটিএম ট্র্যানজাকশনের মধ্যে ধরা যাবে না। আরবিআই জানিয়েছে, টেকনিক্যাল কারণ যথা হার্ডওয়্যার, সফটওয়্যার কিংবা এটিএমে পর্যাপ্ত ক্যাশ না থাকা, ইনভ্যালিড পিন ইত্যাদি কারণে ট্র্যানজাকশন বাতিল হলে তাকে বৈধ এটিএম ট্র্যানজাকশন হিসেবে ধরা হবে না। পাশাপাশি কোনও এর জন্য কোনও চার্জও কাটা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে এরই পাশাপাশি বলা হয়েছে, নন-ক্যাশ উইথড্রয়াল ট্র্যানজাকশনকেও (যেমন ব্যালান্স এনকোয়ারি, চেক বুক রিকোয়েস্ট, কর প্রদান, ফান্ড ট্রান্সফার) ফ্রি এটিএম ট্র্যানজাকশনের মধ্যে ধরা হবে না।

অর্থাৎ ব্যাঙ্কের ভুলের জন্য যেমন অর্থ গুনতে হবে না গ্রাহককে তেমনই গ্রাহকের ভুলের জন্যও টাকা দিতে হবে না। এছাড়া এখন থেকে মাসে যত খুশি বার ব্যালান্স চেক করা যাবে।

Comments are closed.