বৃহস্পতিবার, জানুয়ারি ১৭

ইন্টারনেট জালিয়াতি রুখতে নতুন ‘টোকেন’ চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক

দ্য ওয়াল ব্যুরো: অ্যাপ ক্যাবে টাকা ভরতে, বা অনলাইন শপিং সাইট থেকে জিনিস কিনতে দিয়ে রেখেছেন আপনার ডেবিট বা ক্রেডিট কার্ডের সব ডিটেল?  শুধু কার্ড নম্বরই নয়, দিতে হয়েছে আপনার সিভিভি নম্বর, কার্ডের ভ্যালিডিটির তারিখ কিংবা পাসওয়ার্ডও।

এবার যদি সাইবার হ্যাকারদের কোপে পড়ে সেই সাইট বা অ্যাপটাই?

ব্যাস, আপনার ব্যাঙ্কের সব তথ্য এখন জালিয়াতদের হাতে মুঠোয়। আপনার অ্যাকাউন্টের টাকাও আর সুরক্ষিত নয়।

কিন্তু কার্ডের ডিটেল না দিয়েই বা উপায় কোথায়?

শপিং হোক, অ্যাপ ক্যাব কিংবা নিছকই খাবারের অর্ডার দেওয়া, পেমেন্ট করতে দিতে হয় কখনও ডেবিট কার্ড কখনও বা ক্রেডিট কার্ডের তথ্য।

এই ব্যাপারেই সুরক্ষা দিতে পারে এক নয়া প্রযুক্তি – টোকেন। এইবার এই ব্যবস্থা অনুমোদন করল রিজার্ভ ব্যাঙ্কও।

কীভাবে কাজ করবে নতুন এই টোকেন পদ্ধতি?

নতুন এই পদ্ধতিতে এবার কোনও ইন্টারনেট সাইট বা অ্যাপ থেকে কেনাকাটা করতে হলে, ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্যের বদলে আপনাকে দিতে হবে টোকেনের তথ্য।

এই টোকেন আসলে হল একটা ভার্চুয়াল কার্ড।

যখনই কোনও অ্যাপ বা সাইট থেকে কেনাকাটা করবেন, তখনই ব্যাঙ্কের সাইট থেকে নিয়ে নেওয়া যাবে এই টোকেন। এই টোকেন কাজ করবে শুধু মাত্র একটা সাইট বা অ্যাপেই। এমনকি চাইলে শুধুমাত্র একটা ডিভাইসেই ব্যবহার করা যাবে সেটা। এতে থাকবে একটা অতিরিক্ত পাসওয়ার্ডের ব্যবস্থাও। চাইলে আপনি সেট করেও নিতে পারবেন এর লিমিট।

অন্য অ্যাপ বা সাইটের জন্য নিতে হবে এমনই আলাদা টোকেন।

ফলে, অ্যাপ বা সাইটটা সাইবার দুষ্কৃতীদের কবলে পড়লেও আর চিন্তা নেই আপনার। কারণ আপনার আসল কার্ডের তথ্য নয়, তারা পাবে শুধু এই টোকেনের তথ্য। আর এই টোকেন কাজ করবে শুধু মাত্র ওই অ্যাপটির ক্ষেত্রেই। ফলে জালিয়াতরা অন্য কোনও জায়গা তে সেই তথ্য ব্যবহার করবে এমন কোনও সুযোগই নেই।

তবে এই ব্যবস্থা চালু করতে হলে ব্যাঙ্ক এবং এই ইন্টারনেট সাইট বা অ্যাপের মতো সার্ভিস প্রোভাইডারদের একটি তৃতীয় সংস্থাকে নিয়োগ করতে হবে। আর এই ব্যবস্থায় গ্রাহকদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে ব্যাঙ্ককেই।

টোকেন ব্যবস্থা কবে থেকে চালু হবে, তা অবশ্য জানা যায়নি এখনও। শোনা যাচ্ছে খুব তাড়াতাড়িই এই ব্যাপারে বিস্তারিত নির্দেশিকা জারি করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক।

Shares

Comments are closed.