রবিবার, সেপ্টেম্বর ২২

দৈনিক কুড়ি টাকা মজুরিতে চাষ করছেন রামরহিম!

দ্য ওয়াল ব্যুরো: সুকুমার রায় বলেছিলেন, কনিষ্ঠটি পাঁচ টাকা পেত যাত্রাদলে তবলা বাজিয়ে। কিন্তু বৃদ্ধ পাচ্ছেন, কুড়ি টাকা। তবলা বাজিয়ে নয়, আনাজ চাষ করে।

এমনটাই খবর, পাঞ্জাবের ডেরা সাচ্চা সৌদার প্রধান ‘ধর্মগুরু’ গুরমীত রামরহিম সম্পর্কে। সেখানকার ধর্মগুরু এখন আশ্রম ছেড়ে দিন কাটাচ্ছেন রোহতক জেলে। ধর্ষণের অভিযোগে কুড়ি বছরের জন্য জেল খাটছেন তিনি।

জেল সূত্রের খবর, রামরহিমকে বেশ খানিকটা জমিতে ফসল ফলানোর দায়িত্ব দেওযা হয়েছে। এখনও পর্যন্ত দেড় কুইন্টাল আলু ফলিয়েছেন তিনি। সেই সঙ্গে ফলেছে অ্যালোভেরা, টোম্যাটো, পটল, ঝিঙে। এই ফলনের জন্য রোজ দু’ঘণ্টা করে জমিতে চাষ করেন তিনি। তারই মজুরি হিসেবে কুড়ি টাকা করে প্রতি দিনের রোজগার তাঁর! তবে এই রোজগারের টাকা এখনই তাঁর হাতে আসে না। রামরহিমের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয় তাঁর প্রাপ্য।

সূত্রের খবর, জেলের বন্দিদের আধ্যাত্মিক উপদেশ দেওয়ার জন্য জেল কর্তৃপক্ষের কাছে অনুমতি চেয়েছেন রামরহিম। তবে অনুমতি মেলেনি। তবে বন্দি হিসেবে রামরহিম মন্দ নন বলেই জানাচ্ছেন জেলকর্তারা। নিয়মিত চাষাবাদ করে তাঁর স্বাস্থ্যও বেশ ভাল হয়েছে এখন। সেই ফসল রান্নাও হচ্ছে জেলের মেসে।

Leave A Reply