সোমবার, ডিসেম্বর ৯
TheWall
TheWall

২৮ বছর জেল খেটেও আশা নেই মুক্তির, স্বেচ্ছামৃত্যুর আবেদন রাজীব গান্ধীর হত্যাকারী নলিনীর

দ্য ওয়াল ব্যুরো: স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখল প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যায় অভিযুক্ত যাবজ্জীবন কারাবাসের সাজাপ্রাপ্ত আসামি নলিনী শ্রীহরণ। ২৭ নভেম্বর মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি অমরেশ্বর প্রতাপ সাহি এবং প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখেছে সে। নলিনীর আইনজীবীর দাবি, অসহ্য মানসিক চাপ থেকে মুক্তি পেতেই এই চিঠি লেখার সিদ্ধান্ত নিয়েছে নলিনী।

মাসখানেক আগে, অক্টোবরের শেষ দিকে নলিনী অনশনে বসেছিল। তার দাবি ছিল, মুক্তি দিতে হবে তাকে। তামিলনাড়ুর মহিলা কারাগারে ২৮ বছর ধরে বন্দি রয়েছে সে। তার স্বামী মুরুগানও ওই জেলেরই অন্য ব্যারাকে বন্দি রয়েছে একই অপরাধে। নলিনীর আইনজীবী জানিয়েছেন, যথেষ্ট কারাবাস হয়েছে তাদের। সে কারণেই মুক্তি চেয়ে জেল কর্তৃপক্ষকে চিঠি লিখেছিল নলিনী। বহুবার রাজ্য সরকারের কাছে নিজেদের মুক্তির আবেদন জানিয়েছে তারা।

কিন্তু সে সবের কোনও ইতিবাচক প্রতিক্রিয়া মেলেনি। ফলে অনশন শুরু করেছিল নলিনী। কাজ হয়নি তাতেও। তাই এবার সে চায় স্বেচ্ছামৃত্যু।

সূত্রের খবর, ২৮ বছর ধরে নিজেদের কন্যাসন্তানের কাছ থেকে দূরে রয়েছে নলিনী ও মুরুগান। এ নিয়ে তারা খুবই মানসিক কষ্টে আছে। এত দিন ধৈর্য্য ধরে ছিল, জেলে ভাল ভাবে থাকলে, কোনও খারাপ আচরণ না করলে,  মুক্তি মিলবে তাদের। কিন্তু ২৮ বছর পেরিয়ে গেলেও সে আশা পূরণ হয়নি। শুধু তাই নয়, উল্টে বিধিনিষেধ বেড়েছে নলিনী ও মুরুগানের দেখা করায়। অভিযোগ, তাদের সঙ্গে দুর্ব্যবহারও করা হয় জেলে।

এ সব কারণে তাদের অন্য জেলে সরানোর জন্যও রাজ্য সরকারের কাছে আবেদন করেছে তারা। কিন্তু কোনও সুরাহা হয়নি। মুক্তি তো দূরের কথা। আইনজীবীর দাবি, এ সব কারণে বাধ্য হয়েই স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়েছে তারা।

Comments are closed.