শনিবার, আগস্ট ২৪

ট্রেনের ভিতরেই বাজার, রেল চালু করল অভিনব ব্যবস্থা

দ্য ওয়াল ব্যুরো: ট্রেন চলছে, বাজার করাও চলছে। এমনই ব্যবস্থা চালু করল রেল। না, এখনই সব ট্রেনে নয়। আপাতত একটি ট্রেনেই দোকান বাজার করার সুযোগ মিলছে। বৃহস্পতিবার শুরু হওয়া এই পরিষেবা আগামী দিনে অন্যান্য ট্রেনেও এমন সুবিধা মিলতে পারে।

বৃহস্পতিবার এই পরিষেবা চালু হয়েছে আহমেদাবাদ-মুম্বই কর্ণাবতী এক্সপ্রেসে। এই পরিষেবায় ট্রেনযাত্রীরা বিভিন্ন রকম এফএমসিজি প্রোডাক্ট কিনতে পারছেন। এমনটাই টুইট করে জানিয়েছে রেলমন্ত্রক। বলা হয়েছে, ওরাল কেয়ার, স্কিন কেয়ার, কসমেটিক্স ছাড়াও মিলেছে নানা রকম কনফেকশনারি ও স্টেশনারি দ্রব্য। ভারতীয় রেল জানিয়েছে, যাত্রীর এমআরপি অনুযায়ী দ্রব্য কিনতে পারবেন।

দাম দেওয়ার ক্ষেত্রেও নানা রকম ব্যবস্থা রয়েছে। নগদে দাম মেটানো ছাড়াও ডেবিট বা ক্রেডিট কার্ড, গুগল পে, পেটিএম সব রকম মাধ্যমে দাম মেটানোর সুযোগ দিচ্ছে রেল।

সংবাদসংস্থা পিটিআইয়ের দাবি, এই পরিষেবা দেওয়ার জন্য একটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে পাঁচ বছরের জন্য ৩.৫ কোটি টাকার চুক্তি হয়েছে রেলের। মোট ১৬টি মেল ও এক্সপ্রেস ট্রেনে এই পরিষেবা দেওয়ার চুক্তি হয়েছে।

রেল জানিয়েছে, যাত্রীদের ক্যাটলগ দেওয়া হচ্ছে তাদের প্রয়োজনীয় জিনিস পছন্দ করার জন্য। এর পরে বিক্রেতারা সেই মতো দ্রব্য নিয়ে আসছেন। তবে ট্রেনের ভিতরে কোনও রকম প্রচার করা হবে না। আপাতত আপ ও ডাউন কর্ণাবতী এক্সপ্রেসে এই পরিষেবা চালু হয়েছে। এবার দফায় দফায় ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।

Comments are closed.