শনিবার, নভেম্বর ২৩
TheWall
TheWall

নতুন ট্রেন্ড মডিউলার কটেজ ,কিনে বসিয়ে নিন নিজের জমিতে

দ্য ওয়াল ব্যুরো: আপনার ট্যুরিস্ট স্পটে জমি আছে? দ্রুত রিসর্ট করতে চাইছেন? পাহাড়ে ট্রেক রুটের পাশে আপনার টেন্ট হাট আছে, কিন্তু টেন্টে তাপ্পি মারতে মারতে হাঁপিয়ে উঠছেন? কলকাতা থেকে দূরে জমি কিনেছেন সাময়িক ভাবে কোলাহলকে গুডবাই জানানোর জন্য?  কী ভাবে দ্রুত ছোট্ট একটা কটেজ বানাবেন ভেবে পাচ্ছেন না?

চিন্তা নেই, ক্যাটালগ দেখে পছন্দ মতো কটেজ অর্ডার করে দিন এবং কয়েকদিনের মধ্যে ডেলিভারি পেয়ে যাবেন। শুধু ডেলিভারি নয়, নির্মাতা সংস্থার লোকজন এসে মাত্র আপনার জমিতে কয়েক ঘন্টায় মধ্যে আস্ত একটা কটেজ বসিয়ে দিয়ে যাবেন।

কী নেই সেই কটেজে ! আধুনিক আসবাবপত্র সমেত শোওয়ার ঘর, বসার ঘর, আধুনিক ফিটিংস সমেত টয়লেট। গাড়ি করে নিয়ে এসে বসিয়ে দিয়ে যাবে আপনার পছন্দ মতো জায়গায়। ভাবছেন এ কী করে সম্ভব।

মডিউলার কিচেন ভারতে এসেছে বহুদিন আগেই, এ বার ভারতে এল বিভিন্ন আবহাওয়ার বসবাস করার সুবিধাযুক্ত মডিউলার হোম। বিদেশি প্রযুক্তিতে মডিউলার কটেজ এখন ভারতেই তৈরি হচ্ছে। কটেজগুলি তৈরি হয় ফ্যাক্টরিতে, তারপর ক্রেতার জমিতে বসিয়ে দিয়ে আসা হয় পুরো কটেজটিকেই।

দু’ থেকে চারজন মানুষের বসবাসের উপযুক্ত একটি ইউনিটে দুটি বেডরুম, একটি কমন রুম, একটি বাথরুম ও একটি কিচেন থাকবে। বাথরুমে গিজার, বেসিন, কমোড থেকে শুরু করে প্রয়োজনীয় সমস্ত কিছুই আছে। কটেজগুলিতে আছে শব্দহীন জেনারেটর, আধুনিক ইলেকট্রিকাল ওয়্যারিং ও হাল ফ্যাশানের নানান আলো। বসিয়ে দেওয়ার কয়েক ঘন্টার মধ্যে ব্যবহার করতে পারবেন কটেজটিকে।

বিশেষ কোনও রক্ষণাবেক্ষণের ঝক্কি না থাকা কটেজগুলির আয়ু ৫০ বছর। কটেজগুলি কিন্তু দারুণ স্টাইলিশ। ডিজাইনেও আছে নানান অভিনবত্ব। কটেজগুলিতে আছে সারা বছর ধরে ঘরের ভেতরকার তাপমাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষমতা যুক্ত দেওয়াল ও ভেন্টিলেটর। প্রাকৃতিক দূষণ ঘটাবে না এমন উপাদান দিয়ে তৈরি ও যখন ইচ্ছে যেখানে ইচ্ছা সরিয়ে নেওয়া যাবে কটেজগুলি। আয়ু শেষে পুরোপুরি রিসাইকেল করা যাবে কটেজের উপাদানগুলিকে।

হালকা কিন্তু টেকসই কটেজগুলি যেকোনও আবহাওয়া ও ভৌগলিক গঠনযুক্ত পরিবেশ বসানো যাবে। তা লাদাখই হোক বা রাজস্থান। ঝর্ণার ধার হোক বা পাহাড়ি মিডো। বিদেশের বিভিন্ন ক্যাম্পিং সাইটকে আবর্জনা মুক্ত রাখতে এই ধরনের পরিবেশ বান্ধব মডিউলার কটেজ বসিয়েছে অনেক দেশ।

ভারতবর্ষেও আজকাল জঙ্গল, পাহাড় ও সি-বিচে ক্যাম্পিং খুবই  জনপ্রিয় হয়ে উঠেছে। অদূর ভবিষ্যতে ভারতের জনপ্রিয় ক্যাম্পিং সাইটগুলিতে এইরকমের মডিউলার কটেজ দেখা যেতে পারে বলে মনে করছেন। কিন্তু কিনবেন কীভাবে ,দামই বা কত, এইসব প্রশ্ন নিশ্চয়ই আপনার মনে ভাসছে। আজকাল সারাবছর অনলাইনে কেনাকাটা তো করেন। সেভাবেই খুঁজে নিন আপনার পছন্দের কটেজটিকে।

পড়ুন দ্য ওয়াল-এর পুজোসংখ্যার বিশেষ লেখা…

পুরস্কারের জন্য আমি সিনেমা বানাব না: প্রদীপ্ত ভট্টাচার্য

Comments are closed.