শনিবার, ডিসেম্বর ১৪
TheWall
TheWall

নতুন জোটের সম্ভাব্য নাম ‘মহারাষ্ট্র বিকাশ আগাড়ি’, মুখ্যমন্ত্রী হতে পারেন উদ্ধবই

দ্য ওয়াল ব্যুরো: নতুন নাম নিয়ে সম্ভবত এই সপ্তাহের শেষেই মহারাষ্ট্রে জোট সরকার গড়তে চলেছে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। নতুন জোটের নাম হচ্ছে ‘মহারাষ্ট্র বিকাশ আগাড়ি’। নতুন সরকারের মুখ্যমন্ত্রী হওয়ার ব্যাপারে শোনা যাচ্ছে শিবসেনার সভাপতি উদ্ধব ঠাকরের নামই। তবে পাঁচ বছরের জন্যই তিনি মুখ্যমন্ত্রী থাকবেন নাকি আড়াই বছর পরে এই পদ এনসিপিকে ছেড়ে দিতে হবে সে কথা এখনও স্পষ্ট নয়।

সবকিছু ঠিকঠাক চললে রবিবার বা সোমবার নতুন সরকারের শপথ হতে পারে বলে সূত্রের খবর।

শিবসেনা অবশ্য দাবি করছে যে মুখ্যমন্ত্রী পদ নিয়ে তারা কোনও রকম চুক্তিতে যাচ্ছে না, আগামী পাঁচ বছরের জন্য মুখ্যমন্ত্রী থাকবেন উদ্ধব ঠাকরেই। শোনা যাচ্ছে আড়াই বছর পরে মুখ্যমন্ত্রী বদলের ব্যাপারটি এখনও চূড়ান্ত হয়নি শিবসেনা ও এনসিপির মধ্যে।

শিবসেনা গত তিন দশক ধরে বিজেপির জোটে। অন্যদিকে শরদ পওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) জোটও বেশ পুরনো। শিবসেনা-এনসিপি-কংগ্রেস – এই তিন দলের জোট এই প্রথম। তাই ন্যূনতম সাধারণ কর্মসূচি স্থির করতে সময় লেগে যাচ্ছে। শুক্রবার এই তিন দলের বৈঠকের কথা। মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেস নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী পৃথ্বিরাজ চ্যবন বলেন, “চূড়ান্ত কর্মসূচি কাল (শুক্রবার) স্থির হবে। দেবেন্দ্র ফড়ণবীশের অপশাসনের অবসান ঘটাতেই আমরা শিবসেনার সঙ্গে থাকছি। আমরা তো আর মহারাষ্ট্রকে ভুগতে দিতে পারি না।”

সূত্রের খবর, কৃষকদের সমস্যা ও বেকারত্ব কমানোকে রাখা হয়েছে ন্যূনতম কর্মসূচিতে। খাবারের দাম কমানোর উপরে জোর দিচ্ছে শিবসেনা।

শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউত দাবি করেছেন শনিবারই সব বিধায়কের সমর্থনের চিঠি নিয়ে তাঁরা রাজভবনে যাবেন রাজ্যপাল ভগত সিং কোশিয়ারির সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি জানাতে। তবে এখনও কয়েকটা ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

বিজেপির কাছে যে আড়াই বছর মুখ্যমন্ত্রিত্বের দাবি করেছিল শিবসেনা, সেই শিবসেনার কাছে এবার আড়াই বছর মুখ্যমন্ত্রিত্ব চাইছে এনসিপি। সেই বিষয়টিই চূড়ান্ত হতে পারে শুক্রবারের বৈঠকে।

নির্ধারিত সময়ের মধ্যে কোনও দল সরকার গড়তে না পারায় মহারাষ্ট্রে জারি করা হয়েছে রাষ্ট্রপতিশাসন। ২৮৮ বিধানসভার মহারাষ্ট্রে ১০৫টি আসন পেয়েছে বিজেপি, শিবসেনা পেয়েছে ৫৬টি এনসিপি পেয়েছে ৫৪টি ও কংগ্রেস পেয়েছে ৪৪টি আসন। মহারাষ্ট্রে সরকার গড়া নিয়ে গত কয়েকদিন ধরেই নানা রকম জল্পনা শোনা যাচ্ছিল। আদর্শগত ভাবে সম্পূর্ণ বিপরীত মেরুতে থাকা শিবসেনার সঙ্গে জোট বাঁধার ব্যাপারে কংগ্রেসের একাংশের ছুৎমার্গ থাকার জন্যই শিবসেনার নেতৃত্বাধীন সরকারকে সমর্থন করার ব্যাপারে দ্বিধাগ্রস্ত ছিল কংগ্রেস।

Comments are closed.