বৃহস্পতিবার, অক্টোবর ১৭

মোদীর জন্য বিশেষ বিমান কিনছে ভারত, ৫ তথ্যে জেনে নিন নিরাপত্তায় কেমন সেই এয়ারক্রাফ্ট

দ্য ওয়াল ব্যুরো: বিশ্ব রাজনীতিতেও এখন উল্লেখযোগ্য অবস্থান ভারতের। আর সেই কারণে সারা বছরই এদেশ ওদেশ করতে হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এদিকে একের পর এক সিদ্ধান্তের জন্য তাঁর উপরে জঙ্গি হামলার আশঙ্কাও বাড়ছে বলে মনে করছে গোয়েন্দারা। অতীতে দেশের দুই প্রধানমন্ত্রীকে আততায়ী হামলায় প্রাণ দিতে হয়েছে। এই পরিস্থিতিতে দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতির জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা যুক্ত দু’টি বিমান কিনছে কেন্দ্র। তবে মূলত নরেন্দ্র মোদীর সুরক্ষার কথা মাথায় রেখেই এমন বিমান আসছে। সূত্রের দাবি, ২০২০ সালের জুন মাসেই চলে আসবে ওই বিমান। জেনে নিন কেমন হবে সেই বিমান–

১। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্যবহার করেন বোয়িং ৭৪৭ বিমান। ভারতে আসছে বোয়িয়ং ৭৭৭। তবে নিরাপত্তার বিচারে দু’টি সমান হবে। প্রধানমন্ত্রী ছাড়াও রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি ওই বিমান ব্যবহার করবেন।

২। এয়ার ইন্ডিয়ার পরিবর্তে এই বিশেষ বিমান থাকবে ভারতীয় বায়ুসেনার তত্বাবধানে। নাম হবে, এয়ার ফোর্স ওয়ান।

৩। বিমানে থাকবে বিশেষ কনফিগারেশন। এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার্স, ইন্টিগ্রেটেড ডিফেনসিভ ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার স্যুট এবং কাউন্টার অ্যাপ্রেসেস ডিসপেন্সিং সিস্টেম থাকবে বিমানে।

৪। এই বিমানের সব থেকে বড় বিশেষত্ব হবে শত্রুপক্ষের মোকাবিলা করা। শত্রুপক্ষের ব়্যাডার বিকল করে দেওয়া, মিসাইলের গতিপথ বদলে দেওয়ার ক্ষমতা থাকবে। সেটাও আবার হবে স্বয়ংক্রিয় ভাবে।

৫। এই ভিভিআইপি বিমানে যাবতীয় ব্যবহারিক সুবিধার পাশাপাশি থাকবে মিটিং ও অফিস রুম। ভারতে এই প্রথম রাষ্ট্রনেতাদের জন্য এমন বিমান কেনা হচ্ছে। সূত্রের খবর, এর জন্য খরচ হবে ১ হাজার ৩৬০ কোটি টাকার মতো।

Comments are closed.