রবিবার, এপ্রিল ২১

মোদীকে রাশিয়ার সর্বোচ্চ সম্মান, অর্ডার অব সেন্ট অ্যান্ড্রুজ

দ্য ওয়াল ব্যুরো : রাশিয়ান ফেডারেশন ও ভারতের প্রজাতন্ত্রের মধ্যে বন্ধুত্বের বন্ধন যাতে আরও দৃঢ় হয়ে ওঠে, সেজন্য ‘অভুতপূর্ব’ কাজ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেজন্য তাঁকে রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘দি অর্ডার অব সেন্ট অ্যা ন্ড্রুজ দি অ্যাপস্টল’ সম্মান দেওয়া হল।

এই নিয়ে সাতটি বিদেশী সম্মান পেলেন মোদী। এক সপ্তাহ আগেই তিনি সংযুক্ত আরব আমিরশাহির সর্বোচ্চ অসামরিক সম্মান ‘দি অর্ডার অব জায়েদ’ পেয়েছেন। যে রাষ্ট্রনেতারা আমিরশাহীর সঙ্গে তাঁদের দেশের সম্পর্কের উন্নতিতে বিশেষ ভূমিকা পালন করেন, তাঁদের ওই পুরস্কার দেওয়া হয়।

রাশিয়া থেকে মোদী যে সম্মান পেয়েছেন, তা দেওয়া শুরু হয় সপ্তদশ শতকে। জার প্রথম পিটার ওই পুরস্কার দেওয়া শুরু করেন। তখন তার নাম ছিল অনার অব অ্যাপস্টল অ্যান্ড্রু। ১৯১৭ সালে নভেম্বর বিপ্লবের পরে ওই পুরস্কার দেওয়া বন্ধ হয়। ১৯৯৮ সালে রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিনের আমলে নতুন করে ওই সম্মান দেওয়া শুরু হয়।

১৯৯৮ থেকে ২০১৮ সালের মধ্যে ১৮ জন ওই পুরস্কার দেওয়া হয়। তাঁদের মধ্যে আছেন অস্ত্রের ডিজাইনার মিখাইল কালাশনিকভ, লেখক আলেকজান্ডার সলঝেনিৎসিন, ডক্টর ভ্যালেরি শুমাকভ প্রমুখ। বিদেশীদের মধ্যে যাঁরা ওই পুরস্কার পেয়েছেন, তাঁদের মধ্যে আছেন আজারবাইজানের প্রেসিডেন্ট হায়দর আলিয়েভ, পিপলস রিপাবলিক অব চায়নার শি জিনপিং।

Shares

Comments are closed.