শুক্রবার, নভেম্বর ১৫

ইনস্টাগ্রামে সবচেয়ে জনপ্রিয় মোদী! তিন কোটি ফলোয়ার নিয়ে পেছনে ফেলে দিয়েছেন ট্রাম্প-ওবামাদের

দ্য ওয়াল ব্যুরো: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো এবং প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মতো তাবড় রাষ্ট্রনেতাদের পেছনে ফেলে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। না, কোনও বিশেষ কাজে নয়। তিনি এই অগ্রাধিকার পেয়েছেন সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে। তিন কোটি ফলোয়ার নিয়ে সকলের আগে জায়গা করে নিয়েছেন মোদী।

তাঁর ঠিক পরেই আড়াই কোটির কিছু বেশি ফলোয়ার নিয়ে ইনস্টা-দুনিয়ায় রাজত্ব করছেন জোকো উইডোডো। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার রয়েছে আড়াই কোটির কিছু কম সংখ্যক ফলোয়ার। তাঁর পরেই আছেন ডোনাল্ড ট্রাম্প, যাঁর ফলোয়ারের সংখ্যা দেড় কোটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে জনপ্রিয়তার নিরিখে নয়া রেকর্ড গড়ার পরেই রবিবার তাঁকে অভিনন্দন জানিয়েছেন বিজেপির কার্যকরী সভাপতি জেপি নাড্ডা। প্রধানমন্ত্রীর ফলোয়ারের সংখ্যার ছবি দিয়ে জেপি নাড্ডা টুইট করেন, “ইনস্টাগ্রামে ৩০ মিলিয়নের বেশী ফলোয়ার প্রধানমন্ত্রী মোদি। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের থেকেও এগিয়ে তিনি। এটা তাঁর জনপ্রিয়তা এবং যুব সমাজের সঙ্গে যোগাযোগের প্রমাণ।”

দেখুন সেই টুইট।

তবে ইনস্টা-দুনিয়া জিতে নিলেও, টুইটারে কিন্তু ট্রাম্পের থেকে পিছিয়ে আছেন মোদী। সেখানে এই মুহূর্তে ট্রাম্পের ফলোয়ার সংখ্যা ৬ কোটি ৫৭ লক্ষ। অন্য দিকে মোদীর ফলোয়ার সংখ্যা সেখানে ৫ কোটি ৭ লক্ষ। প্রধানমন্ত্রীর ফেসবুক পেজ লাইক করেছেন ৪ কোটি ৪০ লক্ষ নেটিজেন।

সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী মোদী যে বিশেষ সক্রিয়, তা অনেকেই জানেন। তিনি যে সমস্ত অনুষ্ঠানে যোগদান করেন, বিভিন্ন সময়ে তার ছবি শেয়ার করেন প্রধানমন্ত্রী। এই চলতি সপ্তাহেই যেমন, তামিলনাড়ুর মহাবলীপুরমে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে মোদীর আনুষ্ঠানিক বৈঠকের ছবি ইনস্টাগ্রামে খুবই জনপ্রিয়। এ ছাড়াও সেপ্টেম্বরে টেক্সাসের ‘হাউডি মোদি’ অনুষ্ঠানের তাঁর যোগদান, বিজেপি সাংসদ সত্যনারায়ণ জাটিয়ার নাতনির সঙ্গে তাঁর খেলার ছবি– এ সবই অনেকের মধ্যে জনপ্রিয়। সম্প্রতি মহাবলীপুরম সৈকতে তাঁর জঞ্জাল সাফাইয়ের ছবিটি প্রায় দশ লক্ষ জন লাইক করেছেন।

মোদী, বারাক, ট্রাম্পদের পরেই ইনস্টাগ্রামে জনপ্রিয় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুড। তাঁর ফলোয়ার সংখ্যা ৩০ লক্ষ। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন– এঁদের ফলোয়ারের সংখ্যা ২০-২২ লক্ষের আশপাশে।

পড়ুন দ্য ওয়ালের পুজো সংখ্যার বিশেষ ভ্রমণ কাহিনি…

বাইকে চেপে পৃথিবীর ছাদ পামিরে

Comments are closed.