Latest News

পৃথিবীর সেরা পাঁচ ‘পোট্রেট’ ফোটোগ্রাফারকে চেনেন কি

এঁদের তোলা কিছু বিশ্বখ্যাত পোট্রেট এর আগে আপনি দেখেছেন হয়তো। ক্যামেরার পিছনে থাকা মানুষগুলিকে এবার দেখে নিন।

 ১. স্টিভ ম্যাকারে (আমেরিকা)

পৃথিবীর অন্যতম সেরা  ফোটোগ্রাফার আমেরিকার স্টিভ ম্যাকারে। বহু আন্তর্জাতিক পুরষ্কার বিজেতা.৩০ বছরের বেশি সময় ধরে বিশ্ব জুড়ে ছবি তুলছেন। এছাড়া তিনি  চিত্র-সাংবাদিকও। এর পেশায় ছবি তুলতে গিয়ে বহুবার নিশ্চিত মৃত্যুর  হাত থেকে বেঁচে ফিরেছেন।

তাঁর তোলা এই ছবি “Afghan Girl” সারা পৃথিবীতে আলোড়ন তুলেছিল। ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনের কভারে এই ছবি বহুবার ছাপা হয়েছে।

ভারতে স্টিভ ম্যাকারের তোলা এই ছবিটিও বিশ্ববিখ্যাত।

সৌজন্যে: – stevemccurry.com

২. লি জেফ্রিস( ইংল্যান্ড) 

লি জেফ্রিস হলেন  বিশ্ববিখ্যাত ইংলিশ ফোটোগ্রাফার। ১০ বছর আগে গৃহহীনদের ছবি তোলার মিশন নিয়ে ঘর ছেড়েছিলেন।  সেরা ছবি তোলার জন্য নিজেই গৃহহীন হয়ে গিয়েছিলেন। গৃহহীনদের সঙ্গে রাস্তায় থাকতেন ।

লি জেফ্রিস-এর ছবির গৃহহীন মানুষেরা চোখ দিয়ে কথা বলে।

একটি ছবি তুলতে ঘন্টার পর ঘন্টা সময় নেন লি জেফ্রিস। ক্যামেরার সামনে বসা মানুষগুলিকে যতটা পারেন আর্থিক সাহায্য করেন। তাঁদের সমস্যার কথা তুলে ধরেন ছবির মাধ্যমেই।

সৌজন্যে: leejeffries.500px.com

৩. জিমি নেলসন (ইংল্যান্ড)

 

  বিশ্বখ্যাত  ইংরেজ ফোটোগ্রাফার জিমি নেলসন আদিম জনজাতির পোট্রেট তোলার জন্য বিখ্যাত। জিমি ৩ বছর ধরে ইউরোপ, এশিয়া ,আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের ৩৫ টি  আদিম জনজাতির ছবি তোলেন। ছবি তোলার জন্য আগে জিমি একেবারে মিশে যান উপজাতিগুলির সঙ্গে।  পরে তুলে নেন তাদের অসামান্য কিছু পোট্রেট।   জিমির ক্যামেরায় উত্তর মেরুর ইনুইট

জিমি নেলসনের ক্যামেরায় আফ্রিকার এক আদিবাসী নারী

সৌজন্যে:   beforethey.com

৪. লিসা ক্রিস্টিন (আমেরিকা)

 আমেরিকার মানবিক ফোটোগ্রাফার বিশ্ববিখ্যাত লিসা ক্রিস্টিন। ১০০টিরও বেশি দেশে ঘুরে ঘুরে ছবি তোলেন। সংস্কৃতি ও সামাজিক সমস্যা তাঁর সাবজেক্ট। তাঁর তোলা ‘আধুনিক ক্রীতদাস’ সিরিজের ছবিগুলি বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল। 

 লিসার তোলা ছবিগুলি  দর্শকদের নাড়িয়ে দেয়। গভীরভাবে একবার দেখুন বাচ্চাটির চোখ  দুটো।

ভারতে এসে তোলা লিজার ছবি। পেটের দায়ে স্কুল ভুলে ‘সঙ’ সাজা। চোখ দুটোতে সামান্য আনন্দও নেই। শুধুই যন্ত্রণা।

সৌজন্যে: lisakristine.com

৫. জোয়েল স্যান্টোস (পর্তুগাল)

জোয়েল স্যান্টোস হলেন বিশ্বখ্যাত  পোট্রেট ও ট্রাভেল ফোটোগ্রাফার। প্রাক্তন অর্থনীতিবিদ, প্রাক্তন সাংবাদিককে আজ  বিশ্ব চেনে তাঁর তোলা ছবির জন্যে।  এছাড়াও জোয়েল একজন উচ্চমানের  তথ্যচিত্র নির্মাতা। 

জোয়েল স্যান্টোসের অন্যতম প্রিয় সাবজেক্ট হল এশিয়া। এশিয়ার মধ্যে আবার ভারত। জোয়েলের তোলা ভারতীয় সাধুর এই ছবিটি ইতিমধ্যেই বিশ্ববিখ্যাত।

ভারতের উদয়পুরে জোয়েল স্যান্টোসের তোলা আরেকটি বিখ্যাত ছবি।

সৌজন্যেjoelsantos.net

You might also like