শেষ আপডেট: 23rd September 2024 20:06
দ্য ওয়াল ব্যুরো: ভ্রমণ পিপাসুদের কাছে খুবই পছন্দের ভারতের পড়শি দেশ ভুটান। দেশের ভিতরে তিনটি বিমান বন্দর থাকলেও আন্তর্জাতিক বিমানবন্দর একটিই রয়েছে। পারো আন্তর্জাতিক বিমানবন্দর। যা খুবই বিপদসঙ্কুল। কারণ পর্বতশৃঙ্গের মাঝে অবস্থিত এই বিমানবন্দরে মাত্র কয়েক জন সার্টিফিকেটপ্রাপ্ত বিমানচালকই বিমান অবতরণ করার অনুমতি পান। কেন? দেখুন ছবিতে
সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় সাড়ে সাত হাজার ফুট উঁচুতে অবস্থিত পারো আন্তর্জাতিক বিমানবন্দর। এখানে বিমান অবতরণে বিশেষ দক্ষতার প্রয়োজন হয়।
চারিদিকে পাহাড় ও জনবসতি থাকায় এখানে বিমান অবতরণের বেশ কিছু বিশেষ নিয়ম রয়েছে। নেভিগেশন দিতে হয় ১৮,০০০ ফুট পাহাড়ের মধ্যে থেকে।
পারো-তে বিমান অবতরণ খুবই ঝুঁকিপূর্ণ তাই মাত্র ৫০ জন বিমান চালকই এখানে বিমান অবতরণ করানোর ছাড়পত্র পান।
যাঁরা বিমান অবতরণ করান এখানে তাঁদের 'ক্যাটেগরি সি' সার্টিফিকেট থাকে। তাঁদের নেভিগেশন ডেয়ারডেভিলসও বলা হয় অ্যাভিয়েশনে।
শুধু অ্যাভিয়েশনের প্রশিক্ষণ নয়, পারোতে অবতরণের জন্য স্থানীয় পরিবেশ ও পাহাড়ের অবস্থান নিয়ে জ্ঞান থাকাও বাঞ্চনীয়। তাই সার্টিফিকেটের সঙ্গে এই নিয়েও প্রশিক্ষণ দেওয়া হয়।
একটা দেশ যার ৯৭ শতাংশই পাহাড়, সেখানে পারো বিমানবন্দর সমুদ্রপৃষ্ট থেকে ৭ হাজার ৩৮২ ফুট উপরে।
এখানকার হাওয়া বিমান অবতরণের অনুকূল নয়। তাই পাহাড়, উচ্চতার পাশাপাশি হাওয়াও এই বিমানবন্দরকে বিপদসঙ্কুল বানানোর অন্যতম কারণ।
এ তো গেল সাধারণ আবহাওয়ার সময়ের কথা। এক বিমান চালক জানাচ্ছেন, বর্ষাকালে চ্যালেঞ্জটা দ্বিগুন হয়ে যায়। প্রতি মুহূর্ত তখন একেকটা চ্যালেঞ্জ।
বিমানবন্দরটি বিপদসঙ্কুল হওয়ায় রাতে এখানে কোনও বিমান ওঠানামা করে না।