সোমবার, আগস্ট ১৯

রেল দুর্ঘটনার ন’বছর, সাঁইথিয়ায় কালা দিবস পালিত

দ্য ওয়াল ব্যুরো : আজ থেকে ন’বছর আগে ১৯ জুলাই ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হয় সাঁইথিয়া স্টেশনে। সেদিন রাত ১ টা ৫৫ মিনিট নাগাদ চার নম্বর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা বনাঞ্চল এক্সপ্রেসকে পিছন থেকে ধাক্কা মারে উত্তরবঙ্গ এক্সপ্রেস। একটি ট্রেনের বগি রেলব্রিজের ওপরে উঠে যায়। শতাধিক মানুষ নিহত হন। আহত হন ২০০-র বেশি। তারপর থেকে প্রতি বছর এই দিনটিকে কালা দিবস হিসাবে পালন করে সাঁইথিয়ার মানুষ। এবছরও কালা দিবস পালন করা হয়েছে।

ন’বছর আগের সেই রাতে দু’টি ট্রেনের ধাক্কার প্রচণ্ড শব্দে স্থানীয় মানুষ ঘুম থেকে জেগে ওঠেন। তাঁরা প্রথমে উদ্ধারের কাজ শুরু করেন। পরে আসে রেলের উদ্ধারকারী দল। তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘটনাস্থলে আসেন। তারপর থেকে প্রতি বছর দুর্ঘটনায় মৃতদের আত্মার শান্তি কামনায় রেলব্রিজের ওপরে মোমবাতি নিয়ে প্রার্থনা করে সাঁইথিয়া পথ প্রদর্শক নাগরিক মঞ্চ।

সেই সংগঠনের বক্তব্য, এখনও রেলব্রিজ সম্প্রসারণ হয়ে ওঠেনি। এখনও মাঝে মাঝে রেলের প্যান্টোগ্রাফ ভেঙে বিপত্তি ঘটে। সংগঠনের তরফে সুমন শর্মা ও ভিকি শেখ বলেন, আমরা বরাবর সাঁইথিয়া রেলব্রিজের দ্রুত সম্প্রসারণের দাবি জানিয়ে আসছি। কিন্তু এখনও কাজ শুরু হয়নি। রেলব্রিজের সম্প্রসারণ না হলে ফের দুর্ঘটনা হওয়ার আশঙ্কা আছে।

Comments are closed.