বৃহস্পতিবার, জানুয়ারি ২৩
TheWall
TheWall

পুরোপুরি নিরামিষ হয়ে যেতে পারে পার্লামেন্টের ক্যান্টিন, খরচ কমানোর উদ্যোগ

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য‌ ওয়াল ব্যুরো: খুব শীঘ্রই এমন দিন আসতে পারে যখন পার্লামেন্টের ক্যান্টিনে আর সস্তায় সুস্বাদু আমিষ খাবার পাওয়া যাবে না। মিলবে শুধুই নিরামিষ পদ।

এখন পার্লামেন্টের ক্যান্টিন চালায় সরকার পরিচালিত সংস্থা আইআরসিটিসি। কিন্তু খুব তাড়াতাড়ি সেই দায়িত্ব কোনও বেসরকারি সংস্থার হাতে চলে যেতে পারে। খবরে প্রকাশ হলদিরাম বা বিকানেড়ওয়ালা-র মতো কোনও সংস্থা দায়িত্ব নিতে পারে। সেটা হলে আর সস্তায় চিকেন, ফিস কাটলেট মিলবে না। সংসদ সদস্যদের খেতে হবে নিরামিষ খাবার। বি‌রিয়ানির বদলে ভেজ পোলাও।

কয়েক মাস আগেই সংসদের ক্যান্টিনের খাবারের উপর থেকে ভর্তুকি তুলে নেওয়া নিয়ে কথা হয়েছিল। স্বাধীনতার এত বছর পরেও, সাংসদদের বেতন-ভাত বাড়ার পরেও কেন পার্লামেন্টের ক্যান্টিনে এত ভর্তুকি দিতে হবে সরকারকে তা নিয়ে অনেক প্রশ্নও উঠেছে। সেই সব প্রশ্ন ও বিতর্ককে গুরুত্ব দিয়ে এবার বড় পদক্ষেপ করতে চলেছে নরেন্দ্র মোদী সরকার। তবে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে লোকসভার স্পিকারের। বিড়লা ওমই সিদ্ধান্ত নেবেন। শেষবার ক্যান্টিনের খাবারের দাম নির্ধারণ হয়েছিল সুমিত্রা মহাজন‌ স্পিকার থাকার সময়ে।

ভর্তুকি কমানোর জন্য নিরামিষ খাবার চালু করা নিয়েও অবশ্য রয়েছে প্রশ্ন। বিজেপি সরকার কি তাদের ভাবনা থেকেই পার্লামেন্টের ক্যান্টিনকে শাকাহারি বানাতে চাইছে? এমন প্রশ্ন অবশ্য ইতিমধ্যেই উঠেছে। আইআরসিটিসিকে সরিয়ে নিরামিষ খাবারের জন্য বিখ্যাত হলদিরাম বা বিকানিরওয়ালার মতো সংস্থাকে দায়িত্ব দেওয়ার জল্পনা নিয়েও তাই তৈরি হয়েছে প্রশ্ন।

Share.

Comments are closed.