বৃহস্পতিবার, নভেম্বর ২১
TheWall
TheWall

পাকিস্তানের কর্তারপুর ভিডিওতে নিহত খলিস্তানি জঙ্গি ভিনদ্রানওয়ালের ছবি, বিতর্ক

দ্য ওয়াল ব্যুরো : পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং কয়েকদিন আগে আশঙ্কা প্রকাশ করেছিলেন, কর্তারপুর করিডোরকে ব্যবহার করে পাকিস্তান খলিস্তানি সন্ত্রাসবাদে মদত দিতে পারে। তার পরে গত সোমবার কর্তারপুর নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে পাকিস্তান। তাতে তিনি নিহত খলিস্তানি নেতার ছবি দেওয়া হয়েছে। সেইসঙ্গে লেখা আছে, ‘খলিস্তান ২০২০’। এর পরে অমরিন্দর সিং বলেন, আমি আগেই এ ব্যাপারে সাবধান করেছিলাম। কর্তারপুর করিডোর খোলার পিছনে পাকিস্তানের খারাপ উদ্দেশ্য আছে।

আমেরিকা থেকে একটি খলিস্তানি গোষ্ঠী ‘গণভোট ২০২০’ নামে আন্দোলন শুরু করেছে। সেই গোষ্ঠীর নাম ‘শিখস ফর জাস্টিস’। পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই ওই গোষ্ঠীর পিছনে আছে বলে মনে করা হয়।

কর্তারপুর করিডোরের ওপরে ভিডিওটি প্রকাশ করা হয়েছে পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রক থেকে। তার দৈর্ঘ্য চার মিনিট। তাতে যে নিহত জঙ্গিদের ছবি দেওয়া হয়েছে, তাঁরা হলেন ভিনদ্রানওয়ালে, শাবেগ সিং ও অমৃক সিং খালসা। ভিনদ্রানওয়ালে একসময় শিখদের ধর্মীয় সংস্থা দমদমি তকসালের প্রধান ছিলেন। শাবেগ সিং ছিলেন সেনাবাহিনীর জেনারেল। অবসর নেওয়ার ঠিক আগে দুর্নীতির অভিযোগে তাঁর পদ কেড়ে নেওয়া হয়। ১৯৮৪ সালে তিনি খলিস্তানি আন্দোলনে যোগ দেন। অমৃক সিং খালসা ছিলেন অল ইন্ডিয়া শিখ স্টুডেন্টস ফেডারেশনের নেতা। ওই ছাত্র সংগঠনটিকে পরে নিষিদ্ধ করা হয়।

আগামী ৮ নভেম্বর কর্তারপুর করিডোরের উদ্বোধন হবে। ভারতের দিক থেকে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাকিস্তানের দিক থেকে করিডোরের উদ্বোধন করবেন সেদেশের প্রধানমন্ত্রী ইমরান খান। শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের ৫৫০ বছরের জন্মজয়ন্তী উপলক্ষে তীর্থযাত্রীদের জন্য করিডোর খুলে দেওয়া হবে। ভারত ও পাকিস্তান, দুই দেশের নাগরিকরা ভিসা ছাড়াই ওই পথ দিয়ে যাতায়াত করতে পারবেন।

Comments are closed.