বৃহস্পতিবার, অক্টোবর ১৭

৩৭০ ধারা যাতে রদ না হয়, কূটনৈতিক পথে চেষ্টা করবে পাকিস্তান

  • 374
  •  
  •  
    374
    Shares

দ্য ওয়াল ব্যুরো : সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় ঘোষণা করেন, সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার কিছুক্ষণের মধ্যেই জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার প্রতিবাদ করল পাকিস্তান। ওয়াশিংটন পোস্ট সংবাদপত্রের খবর অনুযায়ী, পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, ভারতের রাষ্ট্রপতির ওই নির্দেশ যাতে কার্যকর না হয়, সেজন্য কূটনৈতিক পথে চেষ্টা করা হবে।

তিনি একটি বিবৃতিতে বলেন, আজ কাশ্মীর নিয়ে ভারত সরকার যা ঘোষণা করেছে, আমরা তার নিন্দা করছি। সারা বিশ্বে কাশ্মীরকে বিতর্কিত অঞ্চল বলে স্বীকৃতি দেওয়া হয়েছে। ভারত সরকারের কোনও একতরফা পদক্ষেপ তার বিতর্কিত চরিত্র বদলে ফেলতে পারে না। পাকিস্তান এই বেআইনি কাজ ঠেকাতে সব রকম চেষ্টা করবে।

এরপরে কুরেশি বলছেন, কাশ্মীর নিয়ে পাকিস্তানের দায়বদ্ধতা আছে। জম্মু ও কাশ্মীরের মানুষ যাতে আত্মনিয়ন্ত্রণের অধিকার পান, সেজন্য আমরা তাঁদের রাজনৈতিক, কূটনৈতিক ও নৈতিক সমর্থন দিয়ে যেতে দায়বদ্ধ।

পাকিস্তানে বিরোধী মুসলিম লিগ (নওয়াজ)-এর সভাপতি শাহবাজ শরিফ বলেন, ভারতের এই পদক্ষেপ মেনে নেওয়া যায় না। তারা কার্যত রাষ্ট্রসঙ্ঘের বিরুদ্ধে বিদ্রোহ করেছে।

Comments are closed.