বৃহস্পতিবার, অক্টোবর ১৭

‘ঐতিহাসিক ভুল সংশোধন’ করতে সাড়ে পাঁচ লাখ টাকার প্যাকেজ কাশ্মীরের উদ্বাস্তুদের

দ্য ওয়াল ব্যুরো: পাক অধিকৃত কাশ্মীরের উদ্বাস্তুদের জন্য সাড়ে পাঁচ লাখ টাকা করে পুনর্বাসন প্যাকেজ ঘোষণা করল কেন্দ্র। বুধবারই কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত হয়েছে। জম্মু-কাশ্মীরের ঘরছাড়াদের তালিকায় আরও ৫৩০০-র মতো পরিবারকে অন্তর্ভুক্ত করা হচ্ছে বলে এদিন জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি বলেন, এই সব পরিবারকে প্রধানমন্ত্রীর ডেমেলপমেন্ট প্যাকেজের অধীনে পরিবার পিছু ৫৩০০ টাকা করে সাহায্য করা হবে।

তিনি জানিয়েছেন, এবারের তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে, পাক অধিকৃত কাশ্মীর থেকে আসা কিন্তু জম্মু ও কাশ্মীরের বাইরের রাজ্যে আশ্রয় নেওয়াদেরও।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের বাইরে অন্য রাজ্যে আশ্রয় নেওয়ারা ঘরছাড়াদের তালিকায় এতদিন পর্যন্ত অন্তর্ভুক্ত ছিলেন না। এইসব ঘরছাড়াদের তালিকায় স্থান দিয়ে সরকার ‘ঐতিহাসিক ভুল সংশোধন’ করল বলেও দাবি করেছেন তিনি। প্রাইম মিনিস্টার ডেভেলপমেন্ট প্যাকেজের অধীনে জম্মু ও কাশ্মীরে একাধিক প্রকল্প রয়েছে। এইরকমই এক প্রকল্পে প্রায় ৫৩০০ পরিবারকে সাহায্য হিসেবে ৫.৫ লক্ষ টাকা করে তুলে দেওয়া হবে। যাঁরা পাক অধিকৃত কাশ্মীর থেকে এসেছেন, শুধুমাত্র তাঁদের ক্ষেত্রেই এই সাহায্য প্রযুক্ত হবে। এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরেই প্রকাশ জাভড়েকর এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন।

Comments are closed.