বুধবার, মার্চ ২০

ভিন্ন মত রাখা মানে অন্য মতকে অসম্মান করা নয়: নাসিরুদ্দিন প্রসঙ্গে আশুতোষ রানা

দ্য ওয়াল ব্যুরো: মতামত প্রকাশের ক্ষেত্রে যেন কারও প্রতি কোনও অসম্মান না থাকে। এমনটাই মনে করেন বলিউডের অভিনেতা এবং লেখক আশুতোষ রানা। প্রবীণ অভিনেতা নাসিরুদ্দিন শাহ্-র নতুন ‘ফ্রিডম অফ স্পিচ’ ভিডিওটির পরিপ্রেক্ষিতে এই কথা জানান আশুতোষ।

সিম্বা সিনেমা নিয়ে একটি সাংবাদিক বৈঠক চলাকালীন আশুতোষকে জিজ্ঞেস করা হয়, ইদানীং বেশির ভাগ মানুষই যে কোনও সামাজিক বিষয়ে নিজের মত মুক্ত ভাবে প্রকাশ করার জন্য এত ব্যস্ত কেন? অভিনেতা উত্তর দেন, “বাকস্বাধীনতা এক জিনিস আর অসংলগ্ন বক্তব্য অন্য জিনিস। আমার মনে হয় প্রথমটাই কেবল জরুরি, দ্বিতীয়টা নয়। বাকস্বাধীনতা থাকলে ভিন্ন মানুষ ভিন্ন মত রাখতেই পারেন। কিন্তু তার মানে এই নয় যে অন্য মতকে অসম্মান করে আমাদের নিজের মত প্রতিষ্ঠা করতে হবে।”

নাসিরুদ্দিন শাহ্, যিনি কিছু দিন আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন এ দেশে থাকলে তাঁর সন্তানদের হিংসার মুখে পড়তে হতে পারে, তিনি ফের অভিযোগ করেছেন, “এ দেশে এখনও যাঁরা অবিচারের বিরুদ্ধে সরব হচ্ছেন না, তাঁদের কণ্ঠস্বর রুদ্ধ হয়ে আছে।” নাসিরুদ্দিনের এই বক্তব্য ইন্টারনেটে আপলোড হওয়ার পরেই ফের শুরু হয় বিতর্ক।

এ বিষয়ে আশুতোষ রানা আরও বলেন, “আমি বাকস্বাধীনতারই পক্ষে। প্রত্যেক মানুষের পূর্ণ অধিকার আছে নিজের মত প্রকাশের, কিন্তু সেই সঙ্গে এটাও মনে রাখতে হবে যে আমরা কেউ কারও শত্রু নই। কেবল মতটুকুই আলাদা আমাদের।” তিনি আরও বলেন, “এই কারণে, সেই মত প্রকাশে কোনও উগ্রতা থাকা উচিত নয়।”

সিম্বা সিনেমায় বড় ভূমিকায় অভিনয় করে তিনি বেশ খুশি বলেও জানান আশুতোষ। রোহিত শেঠির এই সিনেমা মুক্তির পরে ১৭৫ কোটি টাকা মতো লাভ করতে পেরেছে।

Shares

Comments are closed.