সোমবার, সেপ্টেম্বর ১৬

ঈশ্বর যতটুকু টাইপ করে রেখেছেন ততটুকুই প্রাপ্য, বিতর্ক নিয়ে মাথা ঘামাই না : রুদ্রনীল

হাওড়ার সাঁতরাগাছি থেকে ইন্দ্রপুরী স্টুডিয়োর উল্টোদিকের ফ্ল্যাট।  ৯০ এর দশকের শেষের দিক থেকে ২০১৯।  সেদিন দু থেকে আড়াই ঘণ্টার পথ পেরিয়ে নন্দন চত্বরে আসতেন, এখন তাঁর সাথে একবার দেখা করতে অনেকেই এক-দেড় ঘণ্টা অপেক্ষা করে যেতে চান।  তাঁর ভাষায় চেহারা তাঁর মোটেই ‘জামাই মার্কা’ নয়, তবু লড়াই করে জায়গা করে নিয়েছেন।  মঞ্চে অভিনয় করতেন একসময়ে, আজকাল পর্দা জুড়ে যখন ‘চ্যাপলিন’ বা ‘ভিঞ্চি দা’ আসেন, একইকরম খিদে কাজ করে তাঁর।  রুদ্রনীল ঘোষ।  নামটা শুনলে আজও কেউ কেউ বিতর্কের গন্ধ খোঁজেন।  তিনি বলছেন, “ঈশ্বর আমার জন্য টাইপ করে যতটুকু লিখে দিয়েছেন, সেটাই প্রাপ্য।  চ্যাপলিনের জন্য যে সম্মান দেশের বাইরে পেয়েছি, তা দেশের ভিতরে পাইনি। ”

তাঁর রাজনৈতিক অবস্থান নিয়ে যখন নানা প্রশ্ন চারিদিক থেকে আসছে, তিনি তাঁর যুক্তিতে বোঝালেন, কেন এবং কী তিনি চান।  তাঁকে অনেকেই বলেছেন সুবিধাবাদী, কিন্তু তিনি বলছেন, বিতর্ক নিয়ে তিনি মাথা ঘামান না।

ক’দিন আগেই তাঁর নরসিংহ দত্ত কলেজের পরিচালন সমিতির সভাপতির পদের মেয়াদ ফুরিয়েছে।  কিন্তু তার আগে থেকেই তিনি জানিয়ে দিয়েছিলেন রাজ্যের এই মুহূর্তের যে রাজনৈতিক অবস্থা তাতে তিনি সাদাকে সাদা আর কালোকে কালো বলতেই বেশি পছন্দ করেন।   তাই তাঁর কোনও পদ থাকুক না থাকুক তাতে তাঁর অভিনেতা সত্তায় কোনও প্রভাব পড়বে না।  তিনি বলছেন, “ইণ্ডাস্ট্রিতে বন্ধু কম, অবন্ধু বেশি।  বাইরে বদলালেও ভিতরে না বদলালেই হল। ”

আর অভিনয় জীবনের সাথে যুক্ত যে সব বন্ধুরা আছেন, তাঁদের নিয়েও কথা বললেন তিনি।  কখনও বললেন রাজ চক্রবর্তী জন্ম প্রেমিক, ইনোসেন্ট, আবার কখনও বললেন যদি পরম-কাঞ্চন-রুদ্রকে মাঝরাতে কলকাতায় ছেড়ে দেওয়া হয়, চরম পাগলামি করবেন মন খুলে।  এখনও কোনও আক্ষেপ নেই তাঁর।  শুধুমাত্র কলকাতাতেই নয়, কথা চলছে বাণিজ্য নগরীতেও, পাড়ি দিচ্ছে ‘ভিঞ্চি দা’।  মুম্বইতে কাজের জন্য বেশ কিছুদূর কথা এগিয়েও রয়েছে।  তা ছাড়া পরবর্তী ব্যোমকেশের অজিত হয়ে পর্দায় আসছেন তিনি।  বলছেন, “এই অজিত অরিজিনাল অজিতের মতোই, মাঝে আসা কিছু ব্যোমকেশের অজিতের মতো দেওয়ালে আটকে থাকা নয়। ” লাভ লাইফ নিয়ে জিজ্ঞাসা করায় বললেন তিনি দরবেশ ভেঙে বোঁদে বানিয়ে নিতে পছন্দ করেন।  তাই এখনও বলতে পারেন না, বিয়েটা করবেন কাকে, আর কবে!
রুদ্রনীল ঘোষের মুখোমুখি হয়েছিলেন ‘দ্য ওয়াল’-এর মধুরিমা রায়

দেখুন ভিডিয়ো—

Comments are closed.