সোমবার, অক্টোবর ১৪

ওষুধে ভেজাল নিয়ে ২৬ বছর পর রায়, এক বছরের সাজা

দ্য ওয়াল ব্যুরো : ২৬ বছর আগে ভেজাল প্যারাসিটামল বিক্রির অভিযোগ উঠেছিল পলিক্যাম ল্যাবরেটরিজ নামে এক সংস্থার বিরুদ্ধে। এতদিন বাদে সেই মামলায় সাজা ঘোষণা হল এক ব্যক্তির বিরুদ্ধে। আসামী আবদুর রবকে এক বছর বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। সেই সঙ্গে জরিমানা দিতে হবে ৫০ হাজার টাকা। জরিমানা দিতে না পারলে আরও তিনমাস জেলে থাকতে হবে।

প্যারাসিটামল সিরাপে ক্ষতিকারক উপাদান থাকায় ১৯৮৯ থেকে ’৯২-এর মধ্যে বহু শিশু কিডনির রোগে আক্রান্ত হয়। তাদের মধ্যে অন্তত ৭৬ জন মারা যায়। তদন্তে জানা যায়, পলিক্যাম ল্যাবরেটরিজ সহ পাঁচটি কোম্পানির তৈরি সিরাপে ক্ষতিকর ডাই ইথিলিন গ্লাইকল নামে এক রাসায়নিক ছিল। তার বিষক্রিয়ায় অতজন অসুস্থ হয়ে পড়েছে। ১৯৯৩ সালে সরকার পলিক্যামের পরিচালক আবদুর রব সহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করে। এরপরে আসামীরা হাইকোর্টের দ্বারস্থ হয়। নিম্ন আদালতে মামলা ঝুলে থাকে।

২০১৫ সালে নিম্ন আদালতে অভিযুক্তদের বিরুদ্ধে চার্জ গঠিত হয়। সরকারের পক্ষে তিনজন এবং অভিযুক্তদের পক্ষে একজন সাক্ষী দেন। বৃহস্পতিবার ঢাকার ঔষধ আদালতের বিচারক সৈয়দ কামাল হোসেন এই মামলার রায় ঘোষণা করেন।

মামলার তিন আসামী পলিক্যাম ল্যাবরেটরিজের ব্যবস্থাপক এ এম এম গোলাম কাদের এবং ফার্মাসিস্ট মাহবুবুল আলম দেলোয়ার হসেনকে বিচারক খালাস দেন। আর এক আসামী হারুনুর রশিদ মামলা চলার সময়ই মারা গিয়েছেন।

Comments are closed.