শেষ আপডেট: 11th November 2024 17:31
দ্য ওয়াল ব্যুরো: অন্য লোকে যে খাবারটা ক্যানসেল করে দিয়েছে, সেটাই আরেক জনের কাছে পৌঁছে দেবে ফুড ডেলিভারি সংস্থা জোম্যাটো। অর্থাৎ অ্যাপটি একটি নতুন ফিচার নিয়ে আসতে চলেছে, যার নাম দেওয়া হয়েছে ‘ফুড রেসকিউ’ ফিচার। এতে কেউ যদি তাঁর খাবার ক্যানসেল করে দেন, তবে অর্ডার করতে পারবে অন্য কেউ।
সংস্থাটি তার সোশ্যাল মিডিয়ায় এমনটাই জানিয়েছে। সংস্থার সিইও দীপিন্দর গোয়েল তার এক্স হ্যান্ডেলে পোস্ট করে নতুন এই ফিচারের কথা ঘোষণা করেছেন। পোস্টে তিনি লিখেছেন, 'এবার থেকে জোম্যাটোতে একটি নতুন সুবিধা পাওয়া যাবে। আমরা ‘ফুড রেসকিউ’ নামে একটি নতুন ফিচার নিয়ে এসেছি। এই ফিচারটির সুবিধা হল, কোনও গ্রাহকের বাতিল করে দেওয়া অর্ডারগুলি অন্য আরও একজন গ্রাহকের কাছে পৌঁছিয়ে দেওয়া হবে। যে ব্যক্তি খাবারটি ক্যানসেল করেছেন, তার কাছাকাছি থাকা অন্য ব্যক্তিই এই সুবিধা পাবেন।'
এখানেই শেষ নয়। পোস্টে বলা রয়েছে, ৩ কিলোমিটার রেডিয়াসের মধ্যে থাকা কোনও ব্যক্তি যেই খাবারটি ক্যানসেল করবেন, অপর ব্যক্তির কাছে একটি নোটিফিকেশন চলে যাবে। এতে খুব সহজে কম দামে, মাত্র কয়েক মিনিটের মধ্যে প্যাক করা খাবার পেয়ে যাবেন গ্রাহকরা। যদি কোনও গ্রাহকের কাছাকাছি কোনও অর্ডার ক্যানসেল হয়, তাহলে নিজে থেকেই জোম্যাটোর হোম পেজে ‘ফুড রেসকিউ’ অপশনটি দেখা যাবে। এমনটাই জানাচ্ছেন সংস্থার সিইও।
পোস্টে বলা হয়েছে, 'যাতে খাবার নষ্ট না হয়ে যায়, তাই কয়েকমিনিটের মধ্যেই সেই নোটিফিকেশন পাঠানো হবে। অর্থাৎ অর্ডার করার জন্য হাতে মাত্র কয়েক মিনিটই সময় থাকবে। এর জন্য সংস্থাটি গ্রাহকদের কাছ থেকে প্রয়োজনীয় সরকারী ট্যাক্স ছাড়া আর কোনও রকম টাকা নেবে না। অর্থাৎ নতুন গ্রাহক যেই অনলাইন পেমেন্ট করবে, সেটা রেস্তরাঁকে জানানো হবে।
গোয়েলের মতে, আইসক্রিম, শেক, স্মুদি জাতীয় কিছু খাবার ক্যানসেল হলেও তা এই ‘ফুড রেসকিউ’ ফিচারে রাখা হবে না। তার কারণ হল সেগুলি দূরত্ব এবং তাপমাত্রার কারণে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই সঙ্গে তিনি এও জানিয়েছেন যে, অ্যাপে খাবার অর্ডার করে বাতিল করাকে তিনি কোনও মতেই সমর্থন করেন না। কারণ এতে প্রচুর পরিমাণে খাবার অপচয় হয়।