Latest News

কেন সবসময় কালো কোটই পরেন উকিলরা? ডাক্তারের পোশাকই বা কেন সাদা?

দ্য ওয়াল ব্যুরো: ১৯ শতকের আগে নাকি ডাক্তার, উকিল সকলের পোশাকের রঙই একরকম ছিল- কালো। কালো পোশাকেই ডাক্তার রোগী দেখতেন, আদালতে মোকদ্দমা লড়তেন উকিল (Doctors Lawyers)। তবে সময়ের সঙ্গে সঙ্গে এই দুই পেশায় পোশাকের রঙে বদল আসে। ধীরে ধীরে কালো বাদ দিয়ে সাদা রঙের ইউনিফর্ম আপন করে নেন ডাক্তাররা। উকিলের ইউনিফর্ম অবশ্য কালোই রয়ে গেছে।

lawyers

কিন্তু কেন? জানেন কি এই দুই পেশার সঙ্গে দুরকম রঙের কী সম্পর্ক?

উকিলদের পোশাকে কালো রঙ আর ডাক্তারের পোশাকে সাদা বহুদিনের ট্রাডিশন। বলা হয়, কালো রঙের উপর অন্য কোনও রঙ দিয়ে লেখা যায় না। এটাই পৃথিবীর সবচেয়ে গাঢ় সবচেয়ে ডার্ক রঙ। একইভাবে আদালতে উকিলের কথাবার্তার মাধ্যমে বিচারক যে রায় দেন, তাও ওই কালো রঙের মতোই অনিবার্য, নিশ্চিত। সে রায় আর কোনওভাবে টলানো যায় না। উকিলের পোশাকের ওই কালো রঙ ক্ষমতা এবং কর্তৃত্বের প্রতীক। সুবিচারের মাধ্যমে সত্যকে স্থাপন করেন উকিল, তাঁর পোশাকের কালো রঙ সেদিকেই ইঙ্গিত করে।

doctors

অন্যদিকে সাদা রঙের কোট নির্দিষ্ট পেশার পরিচ্ছন্নতা ও পবিত্রতাকে তুলে ধরে। ডাক্তারের পেশার সৎ ও সুন্দর গুণ নিশ্চিত করে এই সাদা রঙ। তবে এই রঙের পোশাকের আরও একটি উপকারিতা রয়েছে।

lawyers

ডাক্তারদের কাজের সূত্রেই নানা ধরনের কেমিক্যাল, ওষুধ, রোগীর শরীরের রস, পুঁজ, রক্তের সঙ্গে কাজ করতে হয়। সাদা পোশাকে এগুলি চট করে চোখে পড়ে। কালো কোটে এক্ষেত্রে সমস্যা হয়। সাদা পোশাক অ্যালার্জি বা যে কোনও রকম সংক্রমণ রোধেও সাহায্য করে। উকিলদের পোশাক এখন এক-এক দেশে এক-এক রকম। ভারতে ১৯৬১ সালের অ্যাডভোকেট অ্যাক্ট অনুযায়ী উকিলদের এমন পোশাক পরা বাঞ্ছনীয় যা হবে এক রঙের, এবং মার্জিত। ব্রিটিশ আমলে কালো রঙের কোটই পরতেন উকিলরা। তারা চলে যাওয়ার পরেও পোশাকের এই রীতিতে খুব একটা বদল আসেনি।

আরও পড়ুন: কমলালেবু বলে যা খাচ্ছেন, তা কিন্তু ‘অরেঞ্জ’ নয়, জানতেন কি!

You might also like