Latest News

উঁচু ড্রামে উঠে পতাকা তুলছেন মহিলা! তাঁকে শক্ত করে ধরে বৃদ্ধ, স্বাধীনতা দিবসের মনকাড়া ছবি

দ্য ওয়াল ব্যুরো: কালো টিনের উঁচু ড্রাম। তাতেই উঠেছেন বৃদ্ধা। আর পাশ থেকে সেই ড্রাম শক্ত করে ধরে রেখেছেন বৃদ্ধ মানুষটা। দুজনের মিলিত প্রচেষ্টায় স্বাধীনতা দিবসের (Independence Day) সকালে ভারতের জাতীয় পতাকা (National Flag) উড়েছে।

১৫ অগস্টের আবহে এমনই এক ছবি ভাইরাল (Viral Picture) হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ছবিটি আজকের কিনা জানা যায়নি। তবে দেশপ্রেমের অন্তর্নিহিত ভাবনা যে এই ছবিতে মূর্ত হয়ে উঠেছে তাতে সন্দেহ নেই।

ছবিটি টুইটারে শেয়ার করেছেন আনন্দ মাহিন্দ্রা। সঙ্গে নজরকাড়া একটি বার্তাও লিখেছেন তিনি। বলেছেন, চারপাশে সবকিছু দেখে যদি আপনার কখনও মনে হয়ে থাকে স্বাধীনতা দিবস নিয়ে এত মাতামাতির কী আছে? তাহলে এই দুটো মানুষকে গিয়ে প্রশ্নটা করুন। এঁরা যত ভাল করে বুঝিয়ে দিতে পারবেন, কোনও বক্তৃতায় তা সম্ভব নয়। জয় হিন্দ।

কী আছে সেই ছবিতে?

দেখা যাচ্ছে, কোনও এক বাড়ির ছাদে উঁচু একটি রডের উপর পতাকা উত্তোলনের ব্যবস্থা রয়েছে। সেই পর্যন্ত পৌঁছনোর জন্য বৃদ্ধা এক মহিলা একটি উঁচু কালো টিনের ড্রামে উঠেছেন। পাশেই দেখা যাচ্ছে একটি সবুজ ছোট টুল। সম্ভবত ড্রামে ওঠার জন্য ওই টুলের সাহায্য নিয়েছিলেন তিনি। বৃদ্ধা ড্রামে ওঠার পর তিনি যেন পা হড়কে পড়ে না যান, তা নিশ্চিত করতে ড্রামটিকে দু’হাত দিয়ে শক্ত করে ধরে রেখেছেন এক বৃদ্ধ ভদ্রলোক। ড্রামে উঠে মন দিয়ে জাতীয় পতাকা তুলছেন ওই বৃদ্ধা।

সাধারণ এই ছবিটিই অসাধারণ রূপ পেয়েছে সোশ্যাল মিডিয়ার পর্দায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবছর ‘হর ঘর তেরঙা’-র ডাক দিয়েছেন। সেই অভিযানে সামিল হয়ে প্রত্যেক ভারতবাসী তাঁদের ঘরে ঘরে তেরঙা পতাকা তুলেছেন। এই আবহে বৃদ্ধ দম্পতির পতাকা উত্তোলনের ছবি মন ছুঁয়ে গেছে নেটিজেনদের। সেই সঙ্গে আনন্দ মাহিন্দ্রা যে বার্তা দিয়েছেন তাও অনন্য।

আরও পড়ুন: দ্বীপান্তর! চাবুকের ঘা আর সিগারেটের ছ্যাঁকায় দেশপ্রেমের ইতিহাস লিখেছিল সেলুলার জেল

You might also like