Latest News

রানি নেফারতিতির হারিয়ে যাওয়া সমাধির রহস্য লুকিয়ে আছে তুতেনখামেনের পিরামিডে?

দ্য ওয়াল ব্যুরো মিশরের কিশোর-ফারাও তুতেনখামেন। তাঁকে নিয়ে রহস্যের অন্ত নেই। ৩ হাজার বছরেরও বেশি আগে মারা গেছিলেন এই ফারাও। তাঁর মৃত্যু আর সমাধি নিয়ে ধোঁয়াশার শেষ নেই আজও। রহস্য রয়েছে তাঁর সৎ মা রানি নেফারতিতির কবর নিয়েও। (Tutankhamun and Nefertiti)

খ্রিষ্টপূর্ব ১৩৪১ অব্দের কাছাকাছি সময়ে প্রাচীন মিশরের আমারনায় জন্মেছিলেন তুতেনখামেন। বাবা রাজা আখেনাতেনের মৃত্যুর পর মাত্র আট বছর বয়সে মিশরের সিংহাসনে বসলেও খুব স্বল্পদিনই রাজত্ব করতে পেরেছিলেন তিনি। মাত্র আঠারো বছর বয়সে মৃত্যু হয় এই কিশোর ফারাওয়ের।

Image - রানি নেফারতিতির হারিয়ে যাওয়া সমাধির রহস্য লুকিয়ে আছে তুতেনখামেনের পিরামিডে?

তুতেনখামেনের সমাধির খোঁজে একসময় গোটা মিশরজুড়ে অভিযান চালিয়েছেন নামী-দামি ইতিহাসবিদেরা। শেষমেশ ১৯২২ সাল নাগাদ সন্ধান মেলে রহস্যেঘেরা তুতেনখামেনের সমাধির। এই আবিষ্কারের কৃতিত্ব অনেকটাই ব্রিটিশ প্রত্নতত্ত্ববিদ হাওয়ার্ড কার্টারের। অন্যদিকে আজ অবধি খুঁজে পাওয়া যায়নি রানি নেফারতিতির সমাধি।

কিছুদিন আগে ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকায় প্রকাশিত আর্টিকেলে এক অভূতপূর্ব দাবি করেন এক ইজিপ্টোলজিস্ট। তাঁর কথা অনুযায়ী, রানি নেফারতিতির সমাধি লুকিয়ে আছে তাঁরই সৎ-ছেলে তুতেনখামেনের পিরামিডের নীচে। এর আগেও বিষয়টা নিয়ে গুঞ্জন উঠেছিল, তবে তেমন কোনও প্রমাণ মেলেনি সেবার। বর্তমানে নতুন করে এই প্রসঙ্গে জোরালো সওয়াল তুলেছেন এই মিশর-গবেষক। নিকোলাস রিভেস নামের এই ব্রিটিশ গবেষকের দাবি, তুতেনখামেনের সমাধির মধ্যেই রয়েছে রহস্যের চাবিকাঠি, যা প্রমাণ করে ওই সমাধিরই কোনও লুকোনো প্রকোষ্ঠে আজও ঘুমিয়ে আছেন তুত-রাজার সৎ মা রানি নেফারতিতি। (Tutankhamun and Nefertiti)

নেফারতিতি ছিলেন প্রাচীন মিশরের অন্যতম রূপসী ও গুরুত্বপূর্ণ রানি। ১৩৩০ খ্রিস্টপূর্বে তাঁর মৃত্যু হয় বলে অনুমান। রাজা আখেনাতেনের মৃত্যুর পর বালক তুতেনখামেনের সিংহাসন লাভের আগ পর্যন্ত তিনি ফারাও হিসেবে শাসনকাজ পরিচালনাও করেন।

রানি নেফারতিতি

ব্রিটিশ ইজিপ্টোলজিস্টের দাবি অনুযায়ী, তুতেনখামেনের সমাধির গায়ে যেসব ছবি আঁকা রয়েছে, তা থেকে প্রমাণিত হয় কিশোর রাজাকে সমাধিস্থ করেছিল তাঁরই উত্তরসূরী আই। কিন্তু এই ছবিগুলোর নীচে আরও এক সারি ছবি পাওয়া যায়। খানিক অস্পষ্ট হলেও এগুলো তুতেনখামেন কর্তৃক রানি নেফারতিতিকে সমাধি দেওয়ার ছবি। (Tutankhamun and Nefertiti) এই শেষোক্ত ছবিগুলোতে মমির মুখ খুলে কিছু মিশরীয় ক্রিয়াকলাপ করার দৃশ্য এঁকে রাখা হয়েছে।

ব্রিটিশ মিউজিয়মের কিউরেটর এই ভদ্রলোক আরও জানান, এই ছবিগুলোই প্রমাণ করে উত্তরসূরী হিসেবে রাজা তুতেনখামেনই রানি নেফারতিতিকে সমাধিস্থ করেছিলেন। আর শতাব্দী-প্রাচীন সেই সমাধি লুকিয়ে আছে তুতেনখামেনের পিরামিডের ভিতরের গুপ্ত কোনও কক্ষে।

You might also like