Latest News

শুক্রাণু- ডিম্বাণু ছাড়াই তৈরি হল পৃথিবীর প্রথম ’সিন্থেটিক ভ্রূণ’, অভাবনীয় আবিষ্কার বিজ্ঞানীদের

দ্য ওয়াল ব্যুরো: বিজ্ঞানের যুগান্তকারী আবিষ্কার সিন্থেটিক ভ্রূণ (Synthetic Embryo)। এই ভ্রূণের জন্য শুক্রাণু (Sperm), ডিম্বানু (Egg), জরায়ু এবং এমনকি নিষেকেরও প্রয়োজন নেই।

ইসরায়েলের ওয়াইজম্যান ইনস্টিটিউটের গবেষক জোসেফ হানারের নেতৃত্বে স্টেম সেল গবেষকদের একটি দল ইঁদুরের স্টেম সেল ব্যবহার করে ঘটিয়ে ফেলেছেন এই বিস্ময়।  স্টেম সেল এমন এক কোষ, যা শরীরের যেকোনো অংশে বেড়ে উঠতে পারে। 

এই ভ্রূণগুলিকে সিন্থেটিক বলা হয়, কারণ এগুলি কোনও নিষিক্ত ডিম ছাড়াই তৈরি।  এই ডিমের গঠন প্রক্রিয়া মানুষের গর্ভাবস্থার শুরুর দিকের একটা ধারণা দেয়।

এর আগে চেষ্টা করেও বেশিরভাগ স্টেম সেলের ভ্রূণের মতো গঠন দিতে পারেননি বিজ্ঞানীরা।  তবে এই সিন্থেটিক ভ্রূণগুলির বাস্তবে জীবিত প্রাণীতে পরিণত হওয়ার কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।

এবারে প্রশ্ন উঠছে প্রাণ যখন হবেই না, তখন এ সব করার কী দরকার? ভিয়েনার ইনস্টিটিউট অফ মলিকুলার বায়োটেকনোলজির স্টেম-সেল বিজ্ঞানী নিকোলাস রিভরন বলেছেন মানুষের সিন্থেটিক ভ্রূণ তৈরি করা এই মুহূর্তে প্রয়োজনীয় নয়। কিন্তু ভ্রূণের গঠন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা জরুরি।

বর্তমানে প্রচুর মহিলার মধ্যে বন্ধ্যাত্ব দেখা যাচ্ছে। মানুষের জনন পদ্ধতি ইঁদুরের জনন পদ্ধতির থেকে অনেক বেশি জটিল। তাই ইঁদুরের উপরেই এই পরীক্ষা করা হচ্ছে।

স্বামী গর্ভবতী! পুরুষ শরীরেই সন্তান ধারণ, রূপান্তরিত দম্পতির আশ্চর্য সাধপূরণে অবাক বিশ্ব

You might also like