Latest News

মুম্বইয়ের সি-বিচের এ কী হাল! ‘রিটার্ন গিফট’ দিয়েছে আরব সাগর

দ্য ওয়াল ব্যুরো: সামনে দীগন্ত বিস্তৃত সমুদ্র, কিন্তু তার জল ঘোলাটে, ধূসর। আর সেই সমুদ্রের যে সৈকত, তার বর্ণনা ভাষায় দেওয়া যায় না। বালি দেখা যাচ্ছে না একফোঁটাও। চারদিকে শুধু নোংরা, আবর্জনার ছড়াছড়ি। প্লাস্টিক বর্জ্যে ছেয়ে গেছে সমুদ্রের মনোরম পাড় (mumbai sea beach)।

মুম্বইয়ের মহিম বিচে (Mahim Beach) সম্প্রতি এই ছবিই দেখা গেছে। সি-বিচে ঘুরতে এসে স্থানীয়রাই কি এমন নোংরা করে রেখে গেছেন?

তা কিন্তু নয়। এ হল সমুদ্রের রিটার্ন গিফট (Plastic Garbage)। সমুদ্রের ধারে কেউ এমন জঞ্জাল, প্লাস্টিকের এমন আবর্জনা ফেলেননি। বরং সমুদ্রই তার বুক কাচিয়ে পাড়ে তুলে দিয়ে গেছে এই আবর্জনার স্তূপ।

সমুদ্রে নোংরা না ফেলার কথা বারবার বলা হয়েছে পর্যটকদের। মুম্বইয়ের স্থানীয় প্রশাসনও এই নিয়ে ব্যাপক প্রচার চালিয়েছে। কিন্তু মানুষের ঘুম ভাঙছে না কিছুতেই। যারা মুম্বইয়ে আরব সাগরের তীরে বেড়াতে আসেন, তাঁদের বেশিরভাগই পাড়ে জঞ্জাল না ফেলে তা ছুড়ে দেন সমুদ্রের বুকে। প্লাস্টিক বর্জ্য সমুদ্রে নষ্ট হয় না। আর সমুদ্র যা নেয়, তা আবার ফিরিয়ে দিয়ে যায়। এক্ষেত্রেও তাই হয়েছে। মহিম বিচে রিটার্ন গিফট দিয়ে গেছে আরব সাগর।

মহিম বিচের বর্তমান অবস্থা একটি ভিডিও-র মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিও-তে দেখা গেছে সারা বিচ জুড়ে ছড়িয়ে রয়েছে হাজারো প্লাস্টিক আবর্জনা। তার মধ্যে কোনওরকমে দাঁড়িয়ে রয়েছেন মানুষজন। কেউ সেলফি তুলছেন, কেউ আবার দাঁড়িয়ে হাওয়া খাচ্ছেন। কিন্তু আর যাই হোক, দেখে তাকে সি-বিচ মনে হচ্ছে না। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও দেখে সচেতনার বার্তা প্রচার করছেন নেটিজেনরাই।

আরও পড়ুন: আগ্নেয়গিরির কারসাজিতে আগুনরঙা মেঘ! অপূর্ব রূপে সাজল আন্টার্কটিকার আকাশ

You might also like