Latest News

মালয়েশিয়া থেকে দু’চাকায় মুর্শিদাবাদের ‘বন্ধু’র কাছে! রাশিয়া, আমেরিকা, মঙ্গোলিয়া ঘুরে ফেলেছেন যুবক

দ্য ওয়াল ব্যুরো: থাকব নাকো বদ্ধ ঘরে, দেখব এবার জগতটাকে- এটিকেই জীবনের আপ্তবাক্য মেনেছেন মালয়েশিয়ার (Malaysia) যুবক মহম্মদ ফইজুল (Muhammad Faijul)। দেশ দেশান্তরে ঘুরে বেড়ানোই (travel) তাঁর নেশা। নানা ধরনের মানুষ, তাদের ঐহিত্য, সংস্কৃতির সঙ্গে একান্ত হতে ভালবাসেন ফইজুল। আর এই ঘোরার জন্য তাঁর একটি বাহন রয়েছে, সেটি হল তাঁর সাইকেল (Cycle)। সাধ ও সাধ্যের অপরূপ মেলবন্ধন ঘটিয়েছেন তিনি। সম্প্রতি সাইকেল নিয়েই বাংলাদেশ (Bangladesh) হয়ে ভারতে (India) এসেছেন মালয়েশিয়ার যুবক।

দেশে থাকলে পার্ট-টাইম কাজ করে রোজগার করেন ফইজুল। তারপর টাকা জমিয়ে প্যাডেলে চাপ দিয়ে বেরিয়ে পড়েন বিশ্ব ভ্রমণে। সাইকেলে চেপে ইতিমধ্যেই রাশিয়া, আমেরিকা, মঙ্গোলিয়া ঘুরে ফেলেছেন ফইজুল। এবার পাকিস্তান যাওয়ার আগে বাংলার মুর্শিদাবাদে বন্ধুর বাড়িতে দিন কয়েকের জন্য ঘুরতে এসেছেন এই ভ্রমণ পিপাসু যুবক।

শনিবার দুপুরে মুর্শিদাবাদের রানিনগরে বন্ধু মাসুদ আহমেদের বাড়িতে এসে পৌঁছেছেন ফইজুল। মালয়েশিয়া থেকে গত জুলাই মাসের মাঝামাঝি নাগাদ এসেছিলেন বাংলাদেশের ঢাকায়। সেখানে এক বন্ধুর বাড়িতে কাটিয়েছেন সপ্তাহ তিনেক। সেখান থেকেই সাইকেল নিয়ে মাসুদের কাছে এসে পৌঁছেছেন তিনি। মাসুদ নিজেও ঘুরে বেড়ান বিভিন্ন জায়গায়। ফইজুলের সঙ্গে পরিচয়ও সেই সূত্রেই। ২০১৯ সালে কুয়ালালামপুর ঘুরতে গিয়ে আলাপ দুই বন্ধুর। এখনও অটুট সেই বন্ধুত্ব।

ব্ন্ধুর বাড়ি থাকার মেয়াদ ফুরোলেই আবার প্যাডেলে চাপ পড়বে ফইজুলের। এবারের গন্তব্য, পাকিস্তান। পাঞ্জাবের ওয়াঘা সীমান্ত দিয়ে দু-চাকায় ভর দিয়ে পাকিস্তানে যাবেন ফইজুল। সেখান থেকে ইরান হয়ে তুর্কি ঘুরে ফিরবেন নিজের দেশে।

মহিলাকে হেনস্থায় অভিযুক্ত বিজেপি নেতা, নয়ডায় তাঁর বাড়ি ভাঙতে পৌঁছল বুলডোজার

You might also like