Latest News

পাহাড়ের গা বেয়ে উপরে উঠছে ঝর্নার জল! মহারাষ্ট্রে অবিশ্বাস্য সাজ বর্ষার, দেখুন ভিডিও

দ্য ওয়াল ব্যুরো: গ্রীষ্মপ্রধান দেশে গরমের একঘেয়েমিকে পাশ কাটিয়ে একরাশ ভাললাগা নিয়ে আসে বর্ষা। বৃষ্টিভেজা এই মরসুমেই প্রকৃতির অবিশ্বাস্য কিছু রূপ দেখা যায়। মহারাষ্ট্রের (maharashtra) নানেঘাট আরও একবার সেই রোমাঞ্চের সাক্ষী।

নানেঘাটের একটি ভিডিও ভাইরাল (Viral Video) হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গেছে, দুটি পাহাড়ের মাঝে এক অপূর্ব ঝর্না। তবে সকলকে চমকে দিয়েছে সেই ঝর্নার জল। সে জল পাহাড় বেয়ে নীচে নামেনি, বরং উঠছে উপরের দিকে!

এমন ভিডিও দেখে সকলেই অবাক। তবে কি মহারাষ্ট্রের এই পাহাড়ি ঝর্নায় মিথ্যে হয়ে গেছে মাধ্যাকর্ষণের বিজ্ঞান? কেমন করে জল ভুলে গেছে তার ধর্ম? পাহাড়ের গা বেয়ে ঝর্নার জল কীভাবে উপরে উঠছে, নিজে চোখে না দেখলে সে দৃশ্য বিশ্বাসই করা যায় না।

বিজ্ঞানীরা অবশ্য এই আশ্চর্য প্রাকৃতিক ঘটনার খুব সহজ ব্যাখ্যা দিয়েছেন। জল আসলে উপরে উঠছে হাওয়ার কারণে। পাহাড়ি ওই অঞ্চলে যে হাওয়া বইছে, তার ধাক্কায় জল উঠে যাচ্ছে উপরের দিকে।

ইন্ডিয়ান ফরেস্ট অফিসার সুশান্ত নন্দা এই ভিডিওটি শেয়ার করেছেন টুইটারে। লিখেছেন, যখন বাতাসের গতি মাধ্যাকর্ষণের টানের সমান এবং বিপরীতমুখী, মহারাষ্ট্রের নানেঘাটে সহ্যাদ্রি পর্বতের গায়ে এই ঝর্না অসামান্য রূপ নিয়েছে। এটাই বর্ষার বিউটি।

ভিডিওটিতে শুধু ওই অত্যাশ্চর্য ঝর্নাই নয়, প্রকৃতি নিজেকে সবুজে সাজিয়ে তুলেছে আপাদমস্তক, তার সেই রূপ থেকে যেন চোখ ফেরানোই যায় না। পাহাড়ের গা বেয়ে সবুজের সমারোহ, সেই সঙ্গে ঝর্নার জলে মেঘের আনাগোনা, সবমিলিয়ে এক অপার্থিব দৃশ্য তৈরি হয়েছে নানেঘাটে। নেটিজেনরাও সে দৃশ্যে মুগ্ধ। ভিডিওটি ব্যাপক ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: বিগ ব্যাং এর সময়ের গ্যালাক্সি খুঁজে পেয়েছে জেমস ওয়েব, কতটা শক্তিশালী নাসার এই মহাকাশ-দূরবীন

You might also like