Latest News

তিনি বৃদ্ধ হলেন… তবু তিন সঙ্গিনীতে দারুণ মজে জোনাথন! ১৯০তম জন্মদিনে সাজোসাজো রব

দ্য ওয়াল ব্যুরো: ১৯০ বছর বয়স (190th birthday) হল জোনাথনের (Jonathan the tortoise)। সেই উপলক্ষে সেজে উঠেছে তার ঘরবাড়ি। আলো-ফুল উপচে পড়ছে দিকে দিকে। এসবের মাঝেই হেলেদুলে ঘুরে বেড়াচ্ছে সে। বিশ্বের প্রবীণতম কচ্ছপ এই জোনাথন।

At 190, Jonathan the Tortoise Is the World's Oldest | Smart News|  Smithsonian Magazine

দক্ষিণ আটলান্টিক সাগরের সেন্ট হেলেনা দ্বীপে জোনাথনের বাড়ি। সেখানেই একাধিক কচ্ছপ সঙ্গিনীর সঙ্গে বেশ রঙিন জীবনযাপন তার। বয়সের অঙ্ক শুনে বৃদ্ধ মনে হলে কী হবে, ঘ্রাণশক্তি ও দৃষ্টিশক্তি একটু কমলেই বা কী হবে, জীববিজ্ঞানের নিরিখে সে বলতেই পারে, ‘আভি তো ম্যায় জওয়ান হুঁ!’ তাই তো ডেভিড, এমা ও ফ্রেড নামে তিন মেয়ে কাছিমকে নিয়ে দারুণ সংসার জোনাথনের!

Meet Jonathan the tortoise, the world's oldest land animal | The Independent

গিনেস বুকে বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রাণী হিসেবে রয়েছে এই জোনাথন দ্য স্যেশেলস-এর নামই। ১৯৬৫ সালে ১৮৮ বছর বয়সে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবন্ত প্রাণী হিসেবে রেকর্ড ছিল তুই মালিলা নামের একটি কচ্ছপের। সে মারা যাওয়ার পরে রেকর্ডের দিকে টুকটুক করে এগোচ্ছিল জোনাথন। ২০১৭ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডবুকে নাম তোলে সে।

The Weird, The Alarming, and a Tortoise

ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপ স্যেশেলসে তার জন্ম হয়েছিল ১৮৩২ সালে। ৫০ বছর পরে, ১৮৮২ সালে সেন্ট হেলেনা দ্বীপে নিয়ে যাওয়া হয় তাকে। দ্বীপের ব্রিটিশ শাসক স্যর উইলিয়াম গ্রে উইলসনের উপহার হিসেবে তার এই যাত্রা। তার পরে কত কী বদলে গেছে, কিন্তু জোনাথন থেকে গেছে সেন্ট হেলেনার রাজা হয়ে।

Jonathan the tortoise on Saint Helena Island Info: About St Helena, in the  South Atlantic Ocean 22 Nov 2022

এ বছর জোনাথনের জন্মদিন উপলক্ষে বিশেষ স্ট্যাম্প প্রকাশ করেছে সেন্ট হেলেনা কর্তৃপক্ষ। সপ্তাহ শেষে আয়োজন করা হয়েছে অনুষ্ঠানেরও। তার জন্য বানানো হয়েছে বিশেষ কেক। তার প্রিয় সব খাবার, গাজর, লেটুস, শসা, আপেল– এসব ঠাসা থাকবে সেই কেকে।

কমনওয়েলথে ওজন তুলে ছ’টি সোনা! নজির গড়লেন বাংলার বধূ, খুশির হাওয়া দুর্গাপুরে

You might also like