Latest News

পকেটে চাপ না দিয়েই বিদেশ ঘুরে আসুন! রইল ৭টি সস্তা ট্রিপের খোঁজ

দ্য ওয়াল ব্যুরো: কবি বলেছিলেন, ‘থাকব নাকো বদ্ধ ঘরে, দেখব এবার জগতটাকে…’ (International Holiday Destination)

বদ্ধ ঘরে বসে একঘেয়ে চারপাশ রোজ দেখতে, রোজ একই পারিপার্শ্বিকে দিন কাটাতে কারই বা ভাল লাগে? জীবনে মাঝে মাঝে একটু অদলবদল দরকার হয়। দরকার হয় মন থেকে যাবতীয় অস্বস্তি, রোজকার যাবতীয় একঘেয়েমিকে দূরে ঠেলে দিয়ে কয়েকদিনের ছুটি নেওয়ার, কোথাও বেড়িয়ে আসার। আর সেই বেড়ানো যদি হয় এক্কেবারে দেশের বাইরে (International Holiday Destination)! তবে তো আর কথাই নেই। পায়ের তলায় সর্ষে নিয়ে চেনা দেশের বাইরে অচেনা কোনও অলিগলি ছুঁয়ে আসতে পারলে নিমেষে মন-মেজাজ চাঙ্গা হয়ে যেতে বাধ্য।

International Holiday Destination

আরও পড়ুন: ঘুরতে গেলেও পেট বলে ‘খাই খাই’? রইল সেরা ১০টি বিদেশি ফুড ডেস্টিনেশনের হদিশ

কিন্তু বিদেশভ্রমণ তো আর মুখের কথা নয় (International Holiday Destination)। গুচ্ছ গুচ্ছ টাকা বেরিয়ে যায় বিদেশে ঘুরতে গেলে। একটা বিদেশ ট্রিপ মানেই মধ্যবিত্তের পকেট খালি। অনেকে আবার খরচের ভয়ে বিদেশে ঘুরতে যাওয়ার কথা ভাবতেই পারেন না। অথচ ভিনদেশ থেকে ঘুরে আসা কিন্তু বিশাল কিছু হাতিঘোড়া ব্যাপার নয়। চাইলেই পকেটে তেমন চাপ না দিয়েও দেশের বাইরে পা রেখে আসা যায়। দেখে আসা যায় ‘জগতটাকে’। আজকের প্রতিবেদনে রইল ৭টি তেমন পকেট-ফ্রেন্ডলি বিদেশ ট্রিপের খোঁজ, যেখান থেকে দিব্যি ঘুরে আসা যায় সস্তায়। লাখখানেক টাকাও লাগে না।

ভূটান (International Holiday Destination)

International Holiday Destination

সস্তার বিদেশভ্রমণ বলতে গেলে প্রথমেই মনে আসে ভূটানের কথা। হিমালয়ের কোলজুড়ে ছোট্ট এই দেশে যেতে গেলে আলাদা করে পাসপোর্টও দরকার হয় না। ভারতীয় পাসপোর্টেই ভূটান থেকে ঘুরে আসা যায় অনায়াসে। ভূটানে যেতে গেলে প্লেনের টিকিটে ন্যূনতম দাম ২০ হাজার। ট্রেনেও যাওয়া যায়। থাকা-খাওয়া, ঘোরাঘুরি সব মিলিয়ে লাখ টাকার অনেক কমেই ভূটান ট্রিপ কমপ্লিট।

ভিয়েতনাম (International Holiday Destination)

International Holiday Destination

নামমাত্র খরচে অনায়াসে ভিয়েতনাম ঘুরে আসা যায়। বদলে মেলে অনেক অনেক আনন্দ। প্রাকৃতিক সৌন্দর্যে দক্ষিণপূর্ব এশিয়ার এই ছোট্ট দেশটার কোনও তুলনা হয় না। এখানে যেতে গেলে প্লেনভাড়া ন্যূনতম ৩৬ হাজার টাকা। মাত্র হাজার টাকায় থাকার জন্য ঘরভাড়া পাওয়া যায়। কম খরচে বিদেশে ছুটি কাটানোর সেরা ঠিকানা হতে পারে এই ভিয়েতনাম।

শ্রীলঙ্কা (International Holiday Destination)

International Holiday Destination

ভারতের প্রতিবেশী এই দ্বীপরাষ্ট্রের পরিস্থিতি এখন টালমাটাল। তীব্র অর্থনৈতিক সঙ্কটে ভুগছে শ্রীলঙ্কা। কিন্তু সঙ্কট কাটলে অনায়াসে এই শ্রীলঙ্কাই হতে পারে ছুটি কাটানোর সেরা ঠিকানা। দেশের বাইরে অন্য দেশ দেখাও হবে। সমুদ্রের ধারে অপার্থিব প্রকৃতির রূপ-রস উপভোগ করাও হবে। আবার পকেটও হাঁসফাঁস করবে না। শ্রীলঙ্কায় যেতে মোটামুটি ১৮ হাজার টাকা খরচ হবে। তাছাড়া থাকা-খাওয়া-ঘোরা আলাদা খরচ।

ইন্দোনেশিয়া (International Holiday Destination)

International Holiday Destination

সমুদ্রের ধারে ঘুরতে যাঁরা ভালবাসেন তাঁদের জন্য সেরা বিদেশ ট্রিপ হতে পারে এই ইন্দোনেশিয়া। একে ‘বিচ হেভেন’ও বলেন কেউ কেউ। প্লেনে চড়ে এখানে যেতে লাগে ৩৬ হাজার টাকা। থাকার জন্য দেড় হাজার থেকে শুরু হোটেল ভাড়া।

সিঙ্গাপুর (International Holiday Destination)

International Holiday Destination

পায়ের তলায় সর্ষে নিয়ে সুযোগ পেলেই যাঁরা ঘুরতে বেরিয়ে পড়েন, সেসব ভ্রমণপ্রিয় পর্যটকদের কাছে সিঙ্গাপুর স্বপ্নের মতো সুন্দর। বেশ সস্তায় এই দেশ থেকে ঘুরে আসা যায়। ভিসা-সমেত প্লেন ভাড়া ২৬ হাজার টাকা।

কাতার (International Holiday Destination)

International Holiday Destination

পারস্য উপসাগরের তীরে সৌন্দর্য আর সংস্কৃতির খনি এই কাতার। এখানে যেতে গেলে ন্যূনতম ২০ হাজার টাকা প্লেনভাড়া দরকার হয়। থাকার ভাড়া ২ হাজার টাকা থেকে শুরু।

কম্বোডিয়া (International Holiday Destination)

International Holiday Destination

দক্ষিণ পূর্ব এশিয়ার এই ছোট্ট দেশে ইতিহাস যেন মূর্ত হয়ে রয়েছে। এখানে যেতে প্লেনভাড়া লাগে ৪০ হাজার টাকা। থাকার ভাড়া দিনপ্রতি ২ হাজার থেকে শুরু। কম খরচে বিদেশে ছুটি কাটানোর জন্য কম্বোডিয়া আদর্শ।

ডায়াপার থেকে র‍্যাশ হচ্ছে আপনার ছোট্ট সোনার? কী করবেন কী করবেন না

You might also like