Latest News

সুইমিং পুলে জলের ভিতর গরবা নাচ, ভালো না খারাপ বিতর্কে মাতল নেটদুনিয়া

দ্য ওয়াল ব্যুরো: রাত পোহালেই মহালয়া। পিতৃপক্ষের অবসানে দেবীপক্ষের সূচনা। শুধু বাঙালির অকালবোধন নয়, আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রথমা থেকে দেশের সর্বত্র শুরু হবে নভ্রাত্রি বা নবরাত্রি। প্রথমা থেকে নবমী, ৯ দিনে পুজো করা হয় দেবী দুর্গার ন’টি রূপের।

দেবীর আবাহন নয় শুধু, নবরাত্রি বললেই আমাদের চোখে ভাসে রাতভর হইচই, গানবাজনা, রঙিন পোশাক আর পাগড়ি পরে গরবা আর ডান্ডিয়া নাচের ছবি।পুজোআচ্চার সঙ্গে নাচগানের রেওয়াজ এ দেশে নতুন নয়। ঠিক তেমনই এক নাচ গরবা। নবরাত্রি ভাবাই যায় না। কিন্তু তা বলে জলের ভিতরে গরবা নাচ, এও কি সম্ভব? সেই অসম্ভবকেই এবার সম্ভব করে দেখাল উদয়পুর। (Garba in Swimming pool)

নবরাত্রির প্রাককালে এ এন আই তাদের টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছে এমনই এক মজাদার ভিডিও। ভিডিওটিতে দেখা যাচ্ছে, সুইমিং পুলের সবুজ জলের ভিতর দাঁড়িয়ে গরবা নাচছে একদল নারী পুরুষ। তাদের প্রত্যেকের পরনেই রয়েছে উৎসবের মেজাজের সঙ্গে মানানসই নানা রঙের কারুকাজ করা ট্র‍্যাডিশনাল রাজস্থানী পোশাক। শরীরের অর্ধেক ডুবে আছে পুলের জলে। ওই অবস্থাতেই জনপ্রিয় হিন্দি গানের তালে গরবা নাচের মুদ্রায় দুলে উঠছে তাদের শরীর। চোখেমুখে আনন্দের রেশ স্পষ্ট।

Image - সুইমিং পুলে জলের ভিতর গরবা নাচ, ভালো না খারাপ বিতর্কে মাতল নেটদুনিয়া

সোশ্যাল মিডিয়ায় এর মধ্যেই ভাইরাল গরবা নাচের এই ব্যতিক্রমী ভিডিও। কয়েক ঘণ্টায় কুড়ি হাজারের বেশি মানুষ দেখে ফেলেছেন এই ভিডিও। ব্যতিক্রমী এই নাচ দেখে খুশি নেটাগরিকদের একাংশ। বিরুদ্ধ মতও রয়েছে। সৃজনশীলতার নামে ঐতিহ্যের এই বদল মেনে নিতে পারছেন না অনেকেই। সব মিলিয়ে, দেবীপক্ষের আগেই গরবা নাচকে কেন্দ্র করে বেশ সরগরম নেট পাড়া। (Garba in Swimming pool)

প্রসঙ্গত, এ বছর নবরাত্রি শুরু হচ্ছে ২৬ সেপ্টেম্বর থেকে। প্রতিবারের মতো এবারও ৯ দিনে আরাধনা করা হবে দেবী দুর্গার নয়টি রূপের। প্রথমাতে দেবী শৈলপুত্রী, দ্বিতীয়ায় ব্রহ্মচারিণী, তৃতীয়ার চন্দ্রঘণ্টা, চতুর্থীতে কুষ্মাণ্ডা আর পঞ্চমীতে পুজো পাবেন দেবী স্কন্দমাতা। ষষ্ঠীর দিন পুজো হবে দেবী কাত্যায়নীর। একই নিয়ম মেনে সপ্তমীতে দেবী কালরাত্রি, অষ্টমীতে মহাগৌরী আর নবমীতে সিদ্ধিদাত্রীরূপে দেশবাসী অর্চনা করবে বাঙালির ঘরের মেয়ে উমাকে।

You might also like