Latest News

সপ্তমীতে সিঁদুরখেলা, মহালয়ায় ভাসান, উলটপুরাণ ৩৫০ বছরের প্রাচীন এই পুজোয়

দ্য ওয়াল ব্যুরো: কথায় বলে না, ‘শিবঠাকুরের আপন দেশে/ আইন কানুন সর্বনেশে’… ঠিক তেমনই এক শিবঠাকুরের দেশ এই গ্রাম। প্রথাভাঙা এই পুজোর নিয়মকানুন বড় আলাদা। প্রতিমা নিরঞ্জনের ক্ষেত্রেও একেবারে উলটপুরাণ চলে এই গ্রামে। বিজয়া দশমীতে উমার বিসর্জন হয় না, দেবী ভাসান যান পরের বছর মহালয়ার দিনে। ৩৫০ বছর ধরে বিসর্জনের এই প্রথা চলে আসছে বীরভূমের খরুন (মতান্তরে করুণ) গ্রামের রায় ও কর্মকার পরিবারের সাবেকি দুর্গাপুজোয়। মাটির প্রতিমার বদলে পটের একচালা দেবী পুজো পান এই পরিবারে। (Birbhum Durga Puja)

একটা প্রচলিত জনশ্রুতি আছে, ‘খরুন-বেলিয়া-চাকপাড়া, মধ্যিখানে মা তারা’। মজার এই ধাঁধাঁর ভিতরেই লুকিয়ে আছে এই অঞ্চলের শক্তিসাধনার পুরোনো ইতিহাস। রামপুরহাট শহর থেকে ষাট নম্বর জাতীয় সড়ক ধরে সিউড়ি। সিউড়ি থেকে আরও চার কিলোমিটার এগোলে বাঁ হাতে খরুন গ্রাম। গ্রামে ঢুকলে চোখে পড়বে ছিমছাম সাবেক ঢঙের দুর্গা মন্দির। শুরুতে এই গ্রামে মা দুর্গার মৃন্ময়ী রূপেরই পুজো হত। কিন্তু এক আশ্চর্য ঘটনার পর বদলে যায় দেবীপুজোর সব নিয়ম।

গ্রামের জমিদার রাম নিধি রায় ও রামকানাই রায় যৌথভাবে এই সাবেক দুর্গাপুজো শুরু করেন বলে জানা যায়। কথিত আছে, রায় বংশের এক কুমারী মেয়ে না কি পুজোর দিনে মন্দিরে ঢুকে মাটির দেবীকে সন্ধ্যারতি করতে গিয়েছিল। ওই মেয়েকে আর মন্দির থেকে বের হতে দেখেনি কেউ। পরে জমিদার বাড়ির লোক মন্দিরে ঢুকে ওই কুমারীর শাড়ির লাল পাড়ের অংশবিশেষ দেবীমূর্তির পাশে পড়ে থাকতে দেখেন। এই ঘটনার পর থেকেই নাকি মাটির মূর্তির বদলে পট পুজোর প্রচলন এই গ্রামে। গোটা বছর জুড়েই এখানকার দুর্গা মন্দিরে নিত্যপুজো পান পটের দুর্গা (Birbhum Durga Puja)। বছরভর পুজোর পর সেই একচালা পটমূর্তির নিরঞ্জন হয় পরের বছর মহালয়ার দিন বিকেলবেলা। তারপর পিতৃপক্ষের শেষে প্রতিপদের সূচনায় ঘটে জল ভরে বলিদানের মধ্যে দিয়ে নতুন করে সেই বছরের পুজোর সূচনা হয়। মহাষষ্ঠীর সন্ধেয় অন্য চার বাড়ির সদস্যরা মিলে নবপত্রিকা বাঁধেন রায় বাড়ির চণ্ডীমণ্ডপে বসেই। দেবী ভাসানের আগে নয়, খরুন গ্রামের পুজোয় সিঁদুর-খেলা হয় সপ্তমীর সকালে। সপ্তমীর দিন দেবী বন্দনার পর শুরু হয় সিঁদুর খেলা। এমনকি সন্ধিপুজোতেও কালো ছাগলের বদলে ধপধপে সাদা ছাগল বলি দেওয়া হয় মায়ের কাছে। অভিনব এই পুজো দেখতে প্রতিবছর দর্শনার্থীদের ভিড় লেগে থাকে খরুন গ্রামে।

You might also like