শেষ আপডেট: 7th March 2025 15:05
দ্য ওয়াল ব্যুরো: টানা ১০ ঘণ্টা আকাশে এদিক থেকে ওদিক ওড়ার পরও গন্তব্যে পৌঁছনো সম্ভব হল না। মাঝপথে ফিরে যেতে হল আমেরিকার শিকাগো বিমানবন্দরে। এয়ার ইন্ডিয়া সংস্থার দাবি, প্রযুক্তিগত ত্রুটির কারণেই এমন সিদ্ধান্ত নিতে হয়। তবে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, আসল সমস্যার কারণ ছিল বিমানের শৌচাগার। অধিকাংশ শৌচাগার বর্জ্যে ভরে যাওয়ায় যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা ভেবেই বিমানটিকে ফিরে যেতে হয়।
ঘটনাটি ঘটে ৬ মার্চ, এয়ার ইন্ডিয়ার AI126 ফ্লাইটটি শিকাগো থেকে দিল্লির উদ্দেশে রওনা দেয়। Boeing 777-337 ER মডেলের এই বিমানে রয়েছে ১০টি শৌচাগার। কিন্তু আকাশে ওড়ার কিছুক্ষণ পরই দেখা যায়, মাত্র একটি শৌচাগার ব্যবহারযোগ্য, বাকিগুলি বর্জ্যে পরিপূর্ণ। যাত্রীদের অসুবিধা এড়াতেই বিমানটি শিকাগো ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেয়।
flightradar24-এর তথ্য অনুযায়ী, বিমানটি শিকাগোর ORD বিমানবন্দর থেকে বেরিয়ে যাওয়ার পর টানা ১০ ঘণ্টারও বেশি আকাশে ছিল। তবে শৌচাগারের এই অপ্রত্যাশিত সমস্যার কারণে মাঝপথ থেকে ফিরে আসতে বাধ্য হয়। এয়ার ইন্ডিয়ার এক মুখপাত্র জানান, যান্ত্রিক গোলযোগের কারণেই বিমানটি শিকাগোতে ফিরে আসে। যাত্রীদের অসুবিধা যাতে না হয়, সে বিষয়ে বিশেষ নজর দেওয়া হয়। তাঁদের ভাড়ার টাকা ফেরত দেওয়া হয় এবং গন্তব্যে পৌঁছনোর জন্য বিকল্প ব্যবস্থাও করে দেওয়া হয়।
এটাই প্রথম ঘটনা নয়। এর আগেও এয়ার ইন্ডিয়ার পরিষেবা নিয়ে একাধিক অভিযোগ উঠেছে। কখনও বিজনেস ক্লাসের যাত্রীদের ইকনমিতে নামিয়ে দেওয়ার অভিযোগ, কখনও খাবারের মান নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন যাত্রীরা। সম্প্রতি সংস্থার এক প্রশিক্ষকের দায়িত্বে গাফিলতির অভিযোগ উঠলে তাঁকে বরখাস্ত করা হয় এবং তাঁর অধীনে প্রশিক্ষণপ্রাপ্ত ১০ পাইলটকেও সরিয়ে দেওয়া হয়। এই ঘটনাটি এয়ার ইন্ডিয়ার পরিষেবা নিয়ে আবারও প্রশ্ন তুলল। যাত্রী সুরক্ষা ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে সংস্থাটি ভবিষ্যতে কী পদক্ষেপ নেয়, সেদিকে নজর থাকছে।