শনিবার, ডিসেম্বর ১৪
TheWall
TheWall

এখন প্রাচীন তামিল ভাষার প্রতিধ্বনি শোনা যাচ্ছে আমেরিকাতেও, চেন্নাইতে বললেন মোদী

দ্য ওয়াল ব্যুরো : গত সপ্তাহে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ভাষণে তামিল কবিতা উদ্ধৃত করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার তিনি চেন্নাইয়ে মাদ্রাজ আইআইটি-র সমাবর্তনে যান। তার আগে চেন্নাই বিমান বন্দরে তিনি বলেন, আমেরিকায় এখন তামিল ভাষার প্রতিধ্বনি শোনা যাচ্ছে। আমি সকলকে জানাতে চেয়েছিলাম, বিশ্বে প্রাচীনতম ভাষাগুলির অন্যতম হল তামিল।

তাঁর কথায়, আমি যখন আমেরিকায় ছিলাম, তখন একবার তামিল ভাষা বলেছি। সকলকে আমি বললাম, তামিল বিশ্বের অন্যতম প্রাচীন ভাষা। এখন আমেরিকাতেও তামিল ভাষার প্রতিধ্বনি শোনা যাচ্ছে।

আমেরিকায় এক সপ্তাহের সফর শেষে সদ্য দেশে ফিরেছেন মোদী। সেখানে অন্তত তিনবার তিনি উল্লেখ করেছেন, ভারত একটি বহু ভাষাভাষী দেশ। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় তিনি বলেন, হাজার বছর আগেই তামিল কবি কানিয়ান পুনগুনদ্রানার লিখেছেন, আমরা সব দেশেরই মানুষ, সবাই আমাদের আপনার জন।

পরে ব্লুমবার্গে গ্লোবাল বিজনেস ফোরামে শিল্পপতিদের সামনে মোদী বলেন, আমাদের দেশ সহজেই ইংরেজিতে কাজ চালাতে পারে। এর ফলে বিনিয়োগকারীদের সুবিধা হবে। তিনি বোঝাতে চেয়েছিলেন, ভারতে বহু ভাষা চালু আছে। তাই এদেশের মানুষ খুব সহজেই অন্য ভাষা শিখে ফেলতে পারে। তারা ইংরেজিও শিখে ফেলেছে। ফলে বিদেশি বিনিয়োগকারীদের কাজকর্ম চালাতে কোনও অসুবিধাই হবে না।

হিউস্টনে হাউডি মোদী ইভেন্টেও মোদী ৫০ হাজার দর্শকের সামনে বলেন, শত শত বছর ধরে আমাদের দেশে বিভিন্ন ভাষা চালু আছে।

কিছুদিন আগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দেশ জুড়ে সংযোগ রক্ষাকারী ভাষা হিসাবে হিন্দি চালু করার কথা বললে দক্ষিণ ভারতে অসন্তোষ দেখা যায়। এদিন মোদী ভাষার প্রশ্নটি তুলে সেই বিতর্কেই জল ঢালতে চেয়েছেন বলে পর্যবেক্ষক মহলের ধারণা।

Comments are closed.