রবিবার, অক্টোবর ২০

পুরনো মশলা ফেলে না দিয়ে ঘরের বেশ কিছু কাজে লাগাতে পারেন অনায়াসেই

দ্য ওয়াল ব্যুরো : রান্নাঘরে যে মশলা রাখেন, তা তো একটা সময় নষ্টও হয়ে যায় অনেক দিন ব্যবহার না করলে।  কী করেন তখন? ফেলে দেন নিশ্চয়।  কিন্তু আপনার বাড়ির অন্য অনেক কাজেই ওই পুরনো মশলাগুলো লাগতে পারে, জানতেন কি?

ঘরে সুগন্ধী আবহাওয়া রাখতে
পুরনো মশলাগুলো জলে দিয়ে ফুটিয়ে নিন।  সেই ধোঁয়া ওঠা পাত্রটি রাখুন ঘরে।  দেখুন ঘরে কত সুন্দর একটা গন্ধ হবে।  অথচ অযথাই আপনি হয় তো টাকা খরচ করে রুম ফ্রেশনার কিনতে অভ্যস্ত ছিলেন।  এই উপায়টা কখনও ভাবেননি।  আর লেবুর গন্ধ যদি আপনার পছন্দ হয়, তবে ওই ফুটন্ত জলের পাত্রে পাতি লেবুর টুকরো বা কমলালেবুর খোসা দিয়ে দিতে পারেন।

কীটনাশক মুক্ত বাগান করতে
বাড়ির বাগানে যে ছোট বড় গাছ লাগিয়েছেন, তাতে কীটনাশক দেওয়া হচ্ছে না? কিনতে যাওয়ার সময় নেই, অথচ গাছগুলোতে পোকা ধরছে, তাই মনও খারাপ করছেন।  কিচ্ছু না ভেবেই রান্নাঘরে গিয়ে দারচিনি, শুকনো লঙ্কা নিয়ে জলে ফুটিয়ে নিন।  সেই জল যেখানে যেখানে প্রয়োজন সেখানে স্প্রে করে দিন।  এই মিশ্রণ আপনি চারাগাছেও দিতে পারেন, আবার প্রয়োজনে বড় গাছেও ব্যবহার করতেই পারেন।

বাড়ির পোকামাকড় দূর করতে
বাড়ির এখানে আরশোলা তো ওখানে টিকটিকি।  সকলে নাস্তানাবুদ হচ্ছেন সামলাতে।  অথচ পেস্ট কন্ট্রোলের যে তীব্র ঝাঁজালো গন্ধ তাতে প্রাণ যায় যায় হয় তাই ও পথে যাচ্ছেন না? চিন্তা নেই।  রান্নাঘরে গিয়ে দারচিনি, গোলমরিচ গুঁড়ো, তেজপাতা, লঙ্কাগুঁড়ো, রোজ়মেরি, থাইম নিয়ে জলে ফুটিয়ে ফেলুন।  ছেঁকে নিন সেটা।  আর সেই মিশ্রণই স্প্রে করে দিন বাড়ির কোণায় কোণায়।  মুশকিল আসান অনেকটা কম খরচে, সহজেই।

মেঝে, জানলা বা আয়নার কাঁচ পরিষ্কার
অনেক চেষ্টা করেও ঘরের বা বাথরুমের মেঝে পরিষ্কার করতে ব্যর্থ হচ্ছেন? ভাবছেন, দিন দিন মেঝের দাগ আরও গাঢ় হয়ে যাচ্ছে, কী করবেন! কিছুটা শুকনো পুদিনা পাতা, এপসাম লবণ আর বেকিং সোডা মিশিয়ে সেটা দাগের জায়গাগুলোয় কিছুক্ষণ ছড়িয়ে রেখে দিন।  তারপরে সেই জায়গাগুলো ঘসে পরিষ্কার করে ফেলুন।  দেখুন কেমন চকচক করছে।  চাইলে এই মিশ্রণ আপনি জানলার কাঁচ বা আয়নাতেও দিয়ে দেখতে পারেন।  দেখবেন, আগের চেয়ে অনেক বেশি পরিষ্কার হচ্ছে।  এই মিশ্রণগুলো মোছার সময়ে সুতির কাপড়, নয় তো খবরের কাগজ ব্যবহার করুন।  অনেকটা সহজ হবে কাজ।

অতএব জীবন থেকে মশলাকে আর দূরে ঠেলে দেবেন না…. আরও কী কী কাজে বরং লাগানো যেতে পারে এই মশলা, সে দিকেই নজর রাখুন।

Comments are closed.