যাত্রী হচ্ছে না, নতুন প্যাসেঞ্জার ট্রেন চালাতে নারাজ রেল, পরিযায়ীদের জন্য ফিরতি শ্রমিক স্পেশাল নয়

মে মাসে চালু হয়েছিল ১৫ জোড়া প্যাসেঞ্জার ট্রেন। এর পরে ১ জুন থেকে আরও ১০০ জোড়া প্যাসেঞ্জার ট্রেন চালু হয়েছে। কিন্তু তাতে খুবই কম যাত্রী হচ্ছে। এই পরিস্থিতিতে নতুন করে প্যাসেঞ্জার ট্রেন বাড়াতে রাজি নয় রেল।

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: মে মাসে চালু হয়েছিল ১৫ জোড়া প্যাসেঞ্জার ট্রেন। এর পরে ১ জুন থেকে আরও ১০০ জোড়া প্যাসেঞ্জার ট্রেন চালু হয়েছে। কিন্তু তাতে খুবই কম যাত্রী হচ্ছে। এই পরিস্থিতিতে নতুন করে প্যাসেঞ্জার ট্রেন বাড়াতে রাজি নয় রেল। সংবাদমাধ্যম ‘দ্য প্রিন্ট’-কে এমনটাই জানিয়েছেন রেলবোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব। আরও ট্রেন বাড়ানোর জল্পনা উড়িয়ে দিয়ে যাদব জানিয়েছেন, এখন যে ট্রেনগুলি চলছে তাতে মেরেকেটে ৬০ শতাংশ যাত্রী হচ্ছে। এছাড়া কাজের জায়গা থেকে বাড়ি ফেরা পরিযায়ী শ্রমিকদের আবার কাজের জায়গায় যাওয়ার স্পেশাল ট্রেন চালানোরও পরিকল্পনা নেই রেলের।

    আরও পড়ুন

    কলকাতা ফের পথ দেখাতে পারে দেশকে, এটা আমার বিশ্বাস: প্রধানমন্ত্রী

    এই মহূর্তে দেশে মোট ২৩০টি প্যাসেঞ্জার ট্রেন টাইম টেবল মেনে চলছে। রেলবোর্ডের চেয়ারম্যান বলেছেন, “ওই ট্রেনগুলিতে ৬০ শতাংশ আসনে যাত্রী হচ্ছে। যতদিন না এই ট্রেনগুলি যাত্রীপূর্ণ হচ্ছে ততদিন নতুন করে প্যাসেঞ্জার ট্রেন বাড়ানোর কোনও পরিকল্পনা নেই রেলের। ফাঁকা অথবা আংশিক পূর্ণ ট্রেন চালানোর কোনও প্রশ্নই নেই।” একই সঙ্গে তিনি বলেন, ট্রনে ভর্তি না হলেও যাত্রীদের রেল একটাই কথা বলতে চায়, খুব প্রয়োজন না হলে এখন ট্রেন সফর করার দরকার নেই।

    দেশের বিভিন্ন রাজ্য থেকে শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়ে পরিযায়ী শ্রমিকদের নিজের নিজের রাজ্যে পৌঁছেছে রেল। কিন্তু এবার ফের সেই পরিযায়ী শ্রমিকদের কাজের জায়গায় নিয়ে যাওয়ার জন্য কি রেল বিশেষ ট্রেন চালাবে? এমন সম্ভাবনা সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন রেলবোর্ডের চেয়ারম্যান। তিনি বলেন, “একবার যাঁরা নিজেদের বাড়িতে ফিরেছেন তাঁরা আবার কাজের জায়গায় যাবেন চাকরিদাতা অর্থাৎ সংস্থা চাইলে তবেই। সেক্ষেত্রে চাকরিদাতা বা সেই সংস্থাই শ্রমিকদের কাজের জায়গায় যাওয়ার টিকিট কেটে দেবে। এর জন্য রেল কোনও ব্যবস্থা করবে না।”

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More