বৃহস্পতিবার, অক্টোবর ১৭

নিশ্চিন্ত থাকুন, কারও চাকরি যাবে না! ব্যাঙ্ক সংযুক্তিকরণের পরে ঘোষণা অর্থমন্ত্রীর

দ্য ওয়াল ব্যুরো: দশটি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিলেমিশে গিয়ে চারটি ব্যাঙ্কে পরিণত করা হয়েছে৷ তা হলে কি ছ’টি ব্যাঙ্কের যত সংখ্যক কর্মী বেশি হবেন, তাঁদের ছাঁটাই করা হবে? এই আশঙ্কায় এখন ঘুরপাক খাচ্ছে ব্যাঙ্কগুলির আনাচ কানাচে। কিন্তু কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সকলকে আশ্বস্ত করে ঘোষণা করলেন, ব্যাঙ্কগুলির এই সংযুক্তিকরণে কোনও কর্মী ছাঁটাই হবে না। রবিবার চেন্নাইয়ের একটি অনুষ্ঠানে নির্মলা আরও বলেন, ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির লক্ষ্যে, ব্যাঙ্কগুলিকে চাঙ্গা করতে এই পদক্ষেপ। এ জন্য কারও চাকরি যাবে না। এই সংযুক্তিকরণের ফলে ব্যাঙ্কগুলির ঋণ দেওয়ার ক্ষমতা বাড়বে ও অর্থনীতিতে গতি আসবে৷ নগদের ঘাটতিও পূরণ হবে৷

দিন কয়েক আগে ব্যাঙ্কগুলি জুড়ে দেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্তের ঘোষণার পরেই শোনা যায়, এর ফলে কর্মী ছাঁটাই করবে ব্যাঙ্কগুলি৷ বন্ধ হয়ে যাবে বেশ কিছু শাখাও৷ এই সমস্ত অভিযোগকে গুজব বলে উড়িয়ে দিয়ে নির্মলা সীতারমণ নিশ্চিত করে দেন, যে কারও চাকরি যাবে না ৷

নির্মলা জানান, সরকার এ ধরনের কোনও পদক্ষেপ নেবে না। তিনি বলেন, “আমি খুব স্পষ্ট ভাবে এই দিকটির উপর নজর রেখেছি, যে কোনও কর্মচারীকে যাতে অপসারণ করা না হয়।” গত পাঁচ বছরে ২৭টি থেকে কমে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা হয়েছে ১২। এতেই নানা মহলে আশঙ্কা ঘনিয়েছে, আগামী দিনে কর্মী সঙ্কোচনের দিকে যেতে পারে সরকার। এই ধরনের আশঙ্কার কোনও কারণ নেই বলে জানান নির্মলা। কোনও ব্যাঙ্কও বন্ধ হবে না বলে জানান তিনি।

পাশাপাশি, দেশের বর্তমান অর্থনৈতিক মন্দা, বছরের প্রথম চতুর্থাংশে জিডিপি-র মাত্র ৫ শতাংশ বৃদ্ধি– এ বিষয়ে সীতারমণ বলেন, “এ বিষয়ে সরকার বহু ক্ষেত্রের মানুষদের সঙ্গে পরামর্শ করছে। কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে, ক্রমাগত বেড়ে যাচ্ছে স্টক। আমি ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তাঁদের পরামর্শ নিচ্ছি, সরকারের কাছ থেকে তাঁদের প্রত্যাশা সংক্রান্ত। এর মধ্যে দু’বার বৈঠক করেছি আমি নিজে, আরও অনেক বার করব।”

প্রসঙ্গত, রবিবারই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং মোদীকে একটি ভিডিও বার্তা পাঠিয়ে বলেন, বর্তমান অর্থনৈতিক মন্দা মোদী সরকারের সামগ্রিক অব্যবস্থার নিদর্শন। তবে এ বিষয়ে নির্মলা সরাসরি প্রতিক্রিয়া দেননি। তিনি বলেন “ডক্টর মনমোহন সিং কি বলছেন যে রাজনৈতিক চাপানউতোরের পরিবর্তে ওদের উচিত পাকা মাথাদের কথা শোনা? তাই বলেছেন কি উনি? আমি এ বিষয়টি তাঁর কাছ থেকে ভাল করে শুনে নেব।”

Comments are closed.