শনিবার, নভেম্বর ১৬

গাড়ি বিক্রি কমার কারণ কী? ওলা উবের চড়ছে সকলে, সাফাই দিলেন অর্থমন্ত্রী নির্মলা

দ্য ওয়াল ব্যুরো: দেশে গাড়ি বিক্রি কমছে। অনেকেই বলছেন, ভারতের অর্থনৈতিক মন্দার একটা বড় প্রভাব পড়েছে গাড়ি শিল্পে। ইতিমধ্যেই প্রচুর কর্মীকে ছাঁটাই করেছে মারুতি। এমনকী অবস্থা সামাল দিতে উৎপাদন বন্ধও রাখতে বাধ্য হচ্ছে মারুতি, অশোক লেল্যান্ডস-এর মতো সংস্থা। এই অবস্থায় নতুন যুক্তি দিলেন অর্থমন্ত্রী। বলে দিলেন, গাড়ি বিক্রি কমার পিছনে অন্যতম কারণ দেশের মানুষের ক্যাব কালচারে অভ্যস্ত হয়ে ওঠা। তবে সরকার অটোমোবাইল সংস্থাগুলির দাবিকে গুরুত্ব দিয়ে চিন্তা-ভাবনা করবে বলেও আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

দ্বিতীয় মোদী সরকারের ১০০ দিন পূর্তী উপলক্ষে এক সাংবাদিক সম্মেলন ডাকেন অর্থমন্ত্রী। সেখানে অর্থ দফতরের রিপোর্ট কার্ড পেশ করেন অর্থমন্ত্রী। সেখানেই তাঁকে গাড়ি শিল্পের বেহাল দশা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়। তার উত্তরে নির্মলা জানান, গাড়ি শিল্প ক্ষতিগ্রস্ত হয়েছে বিএস৬ বা ভারত স্টেজ ৬ এবং দেশবাসীর মনোভাবের বদলের জন্য। তাঁর মতে বর্তমানে দেশের মানুষ নিজেরা গাড়ি কেনার থেকে ওলা, উবেরের মতো মোবাইল ক্যাব সংস্থার পরিষেবাই ব্যবহার করতে বেশি আগ্রহী।

একই সঙ্গে তিনি জানান, সরকার গাড়ি শিল্পের এই বেহাল দশা কাটাতে গুরুত্ব সহকারে এই শিল্পের সঙ্গে জড়িত ব্যক্তিদের পরামর্শ নিয়ে ভাবনা-চিন্তা করছে। ইতিমধ্যেই তাদের বেশ কিছু চাহিদা মেনে নিয়েছে সরকার। এরপরেও বেশ কিছু চাহিদা রয়ে গিয়েছে। তার অন্যতম হল ২৮ শতাংশ থেকে জিএসটি-র হার কমানো। অর্থমন্ত্রী জানিয়েছেন এই বিষয়ে আগামী ২০ সেপ্টম্বর গোয়ার জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হবে।

Comments are closed.