বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯

ডাল-রুটির বদলে পছন্দ পিৎজা, তাই কৃষিতে মন্দা, টুইটারে কটাক্ষ নির্মলাকে

দ্য ওয়াল ব্যুরো : মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছিলেন, মিলেনিয়ালরা গাড়ি কেনার চেয়ে ওলা ও উবরে চড়তে পছন্দ করে বেশি। তাই গাড়ি বিক্রি কমছে। সেই মন্তব্য নিয়ে সমালোচনা হয়েছে নানা মহলে। নির্মলার মন্তব্যের সূত্র ধরে তাঁকে টুইটারে কটাক্ষ করেছেন এক ব্যক্তি। তিনি বলেছেন, মিলেনিয়ালরা ডাল-রুটির বদলে পিৎজা পছন্দ করছে বেশি। তার কৃষিক্ষেত্রে মন্দা দেখা দিয়েছে।

নতুন মিলেনিয়াম বা সহস্রাব্দে যারা যৌবনে পা দিয়েছে, তাদের মিলেনিয়াল বলা হয়। ১৯৮০ থেকে ২০০০ সালের মধ্যে যাদের জন্ম, তারা মিলেনিয়াল। তাদের চাহিদা নিঃসন্দেহে বড়দের চেয়ে ভিন্ন। অনেকে বলছেন, নির্মলার কথামতো যদি নতুন প্রজন্মের মধ্যে ওলা, উবেরের চাহিদা বেড়ে থাকে, তাহলেও গাড়ির বাজার তেজি হত। একইভাবে নতুন প্রজন্ম চিরাচরিত ডাল-রুটির বদলে পিৎজা বা অন্যান্য ফাস্ট ফুড পছন্দ করলেও কৃষিক্ষেত্রের কোনও সমস্যা হওয়ার কথা নয়। কারণ পিৎজা ও অন্যান্য ফাস্ট ফুডের উপাদানগুলিও কৃষিতেই উৎপন্ন হয়।

টুইটারের কটাক্ষের আড়ালে একটি সত্য লুকিয়ে আছে। কৃষিক্ষেত্রে সত্যিই মন্দা চলছে এই দেশে। যদিও গাড়ির বাজারের মন্দার মতো তা বহুল আলোচিত নয়। সরকারের দেওয়া তথ্য অনুযায়ী ২০১৮-১৯ সালে রবিশস্যের উৎপাদন হবে ৯ কোটি ৯১ লক্ষ ২০ হাজার টন। আগের আর্থিক বছরে রবিশস্যের উৎপাদন হয়েছিল ৯ কোটি ৯৭ লক্ষ টন। সাধারণভাবে চলতি আর্থিক বছরে খাদ্যশস্যের উৎপাদন হবে মোট ২৮ কোটি ১৩ লক্ষ ৭০ হাজার টন। আগের আর্থিক বছরের তুলনায় তা কম। ২০১৭-১৮ সালে শস্যের উৎপাদন হয়েছিল ২৮ কোটি ৪৮ লক্ষ ৩০ হাজার টন।

খারিফ ও রবিশস্যের উৎপাদন কম হওয়ায় সাধারণভাবে দেশে কৃষি উৎপাদন কমেছে। ২০১৮-১৯ সালের আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর মাসে কৃষি ও তার সঙ্গে সংশ্লিষ্ট কার্যকলাপ বেড়েছে শতকরা ২.৭ শতাংশ হারে। আগের আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে তা বেড়েছিল ৪.৬ শতাংশ হারে। ২০১৮-১৯ সালের আর্থিক বছরে সামগ্রিকভাবে কৃষিতে বিকাশের হার ছিল ২.৭ শতাংশ। তার আগের আর্থিক বছরে বিকাশের হার ছিল পাঁচ শতাংশ।

অর্থনীতিবিদরা জানিয়েছেন, গত কয়েক বছরে বর্ষাকালে কম বৃষ্টি হয়েছে। বর্ষাকালের পরে যে বৃষ্টি হয়, যাকে পোস্ট মুনসুন রেন বলে, তাও কম হয়েছে। সেজন্যই কমেছে কৃষি উৎপাদন।

আরও পড়ুন–গাড়ি বিক্রি কমার কারণ কী? ওলা উবের চড়ছে সকলে, সাফাই দিলেন অর্থমন্ত্রী নির্মলা

Comments are closed.