Latest News

গুরুতর অপরাধ: আদালতের গ্রেফতারি পরোয়ানা যোগীর দুই মন্ত্রীর বিরুদ্ধে

দ্য ওয়াল ব্যুরো: গত শনিবার কানপুরের আদালত থেকে গা ঢাকা দেন উত্তরপ্রদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পমন্ত্রী রাকেশ সাচান। পুলিশও তাঁকে খুঁজে পাচ্ছে না জানানোয় আজ সেই আদালত মন্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

আবার আজই গোরখপুরের একটি আদালত রাজ্যের মৎস্যমন্ত্রী সঞ্জয় নিশাদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। মন্ত্রীকে গ্রেফতার করে ১০ অগাস্টের মধ্যে আদালতে হাজির করার নির্দেশ দিয়েছে আদালত।

রাকেশের বিরুদ্ধে রেলের পাথর চুরির মামলার সঙ্গে আছে বেআইনিভাবে অস্ত্র রাখার অভিযোগ। আদালত তাঁকে দুটি ধারাতেই দোষী সাব্যস্ত করেছে। ফলে নিম্ন আদালতে ন্যূনতম দশ বছর জেল হওয়ার কথা তাঁর।

নিশাদের বিরুদ্ধে অভিযোগ অবশ্য রাজনৈতিক আন্দোলনে পুলিশের উপর হামলা করার। ২০১৫ সালে চাকরিতে নিশাদদের জন্য পাঁচ শতাংশ সংরক্ষণের দাবি নিয়ে আন্দোলন শুরু করেন ভারতীয় নিশাদ পার্টির সভাপতি সঞ্জয় নিশাদ। রেল লাইন থেকে বিক্ষোভকারীদের সরাতে গেলে সংঘর্ষে পুলিশের গুলিতে এক ব্যক্তি মারা যান। সঞ্জয় নিশাদের বিরুদ্ধে পুলিশকে মারধর ও গাড়িতে আগুন লাগালোর অভিযোগ ছিল।

পরবর্তীকালে নিজের দল তুলে দিয়ে বিজেপিতে যোগ দেন সঞ্জয়। প্রথমে ২০১৯-এ তাঁর ছেলে বিজেপির টিকিটে সাংসদ হন। এবার বিধানসভা ভোটে পদ্মফুল চিহ্নে জিতে মন্ত্রী হয়েছেন সঞ্জয়।

রাকেশ সাচানও এবারই বিধানসভা ভোটের আগে বিজেপিতে যোগ দেন। তার আগে কংগ্রেস এবং ২০০৯ পর্যন্ত ছিলেন সমাজবাদী পার্টিতে। কানপুরে ওয়াগানব্রেকারদের সঙ্গে তাঁর গোপন যোগাযোগের কথা বারে বারেই সামনে এসেছে। তাঁর হেফাজত থেকেই মেলে রেলে ট্র্যাকে ব্যবহারের পাথর। সঙ্গে বেআইনি অস্ত্র রাখার অভিযোগও ওঠে তাঁর বিরুদ্ধে।

কানপুরের পুলিশ কমিশনার বিপি জোগদান্দ বলেছেন যে এসিপি (কোতোয়ালি) অশোক কুমার সিংকে এফআইআর দায়ের করে মন্ত্রীকে আদালতে হাজির করানোর নির্দেশ দেওয়া হয়েছে। তবে পুলিশ এখনও মন্ত্রীর নাগাল পায়নি। যদিও মন্ত্রীর তরফে জানানো হয়েছে তিনি উচ্চ আদালতে আবেদন করবেন। কিন্তু আইনজীবীরা বলছেন, যে আদালত থেকে তিনি গা ঢাকা দিয়েছেন সেখানে আগে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির হতে হবে। তারপর অন্য কথা। পুরনো মামলায় সাজা ঘোষণা করে ম্যাজিস্ট্রেট তাঁকে জেলে পাঠিয়ে দিতে পারেন। কারণ, অস্ত্র মামলায় নিম্ন আদালতের জামিন দেওয়ার কোনও অধিকার নেই।

পাটনায় লালু-রাবড়ির বাড়িতে আরজেডির নেতা-কর্মীদের আজ ঢোকা কেন বারণ

You might also like