Latest News

Yami Gautam: কেরাটোসিস পিলারিস হয়েছে ইয়ামি গৌতমের?

দ্য ওয়াল ব্যুরো: কেরাটোসিস পিলারিস অসুখে ভুগছেন ইয়ামি গৌতম (Yami Gautam)।

সম্প্রতি নিজের ইনস্টাগ্রাম পোস্টে বলিউড অভিনেত্রী (Yami Gautam) জানিয়েছেন যে, কেরাটোসিস পিলারিস নামে ত্বকের রোগে তিনি আক্রান্ত। ছোট থেকে ত্বকের এই সমস্যাকে সঙ্গে নিয়ে বেড়ে উঠেছেন ইয়ামি। কিন্তু এই রোগের কোনও চিকিৎসা নেই। স্বাভাবিক ভাবেই আলোচনায় উঠে এসেছে কী এই কেরাটোসিস পিলারিস।

চিকেন স্কিন কেরাটোসিস পিলারিস

ত্বকের রোগ কেরাটোসিস পিলারিস। ত্বকের ওপর ছোট ছোট দানাদার প্যাচ দেখা যায়। ত্বক লালচে হয়ে যায়। হাত, গাল, পা, নিতম্বে এই ধরনের র‍্যাশ দেখা যায়। ত্বকে জ্বালা করে।

৫০ থেকে ৮০ শতাংশ কিশোর ও ৪০ শতাংশ বয়স্কদের মধ্যে কেরাটোসিস পিলারিস দেখতে পাওয়া যায়। মহিলাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়।

বিশেষজ্ঞরা বলেন, গ্লুটেনযুক্ত খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই ত্বকে এই ধরনের দাগ দেখা দেয়। তবে অন্যান্য র‍্যাশের মতো চুলকায় না। শরীরে ফ্যাট ও ভিটামিন এ ঠিক মতো শোষিত না হওয়ার ফলে এই ধরনের র‍্যাশ দেখা যায়।

Keratosis Pilaris incurable skin disease, Symptoms and cause

কী কী লক্ষণ দেখা দেয়

হাত, পা, গাল, নিতম্বে এই ধরনের র‍্যাশ দেখা যায়।

ত্বকে সূক্ষ্ম, দানার মতো ফুসকুড়ি হয়।

লালচে দাগ হয়ে যায় ত্বকে।

কেরাটিন প্রোটিনের কারণে ত্বকের এই সমস্যা দেখা দেয়। ত্বকের সংক্রমণ ও ক্ষতিকারক পদার্থ থেকে বাঁচায় কেরাটিন। এই প্রোটিন তৈরি হওয়ার সময়েই যদি কোনও গণ্ডগোল হয় তাহলে এমন রোগ হতে দেখা যায়। রোমকূপের ছিদ্রপথ বন্ধ হয়ে যায়। ফলে ত্বকে সংক্রমণ হয়। একজিমা থাকলেও ত্বকের এই সংক্রমণ হতে দেখা যায়।

Keratosis pilaris: Causes, symptoms, and treatment

বিশেষজ্ঞরা বলেন, কেরাটোসিস পিলারিসে ভয় পাওয়ার কোনও কারণ নেই। ত্বকে ময়শ্চারাইজার লাগালে ধীরে ধীরে কমে যায়। কোনওভাবেই ত্বক শুষ্ক হতে দেওয়া যাবে না। নিয়মিত ত্বকে নারকেল লাগালেও উপকার মিলবে। তবে রোগ যদি বাড়াবাড়ি হয় তাহলে ডাক্তার দেখিয়ে নেওয়াই ভাল।

You might also like