Latest News

কোভিড ধাক্কায় বিশ্বজুড়েই থমকেছে পর্যটন, ২০২৪-এর আগে হাল ফিরবে না, বলছে রাষ্ট্রপুঞ্জ

দ্য ওয়াল ব্যুরো: কোভিডের দুটি ঢেউয়ের ধাক্কা কাটিয়ে যখনই একটু ঘুরে দাঁড়াতে শুরু করেছিল পৃথিবী ঠিক তখনই হাজির ওমিক্রন। করোনা ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্ট মৃদু হলেও মারাত্মক সংক্রামক, যা ফের কিছুটা হলেও থমকে দিয়েছে জীবনের গতি। আর পাঁচটা ক্ষেত্রের মতো ওমিক্রন ধাক্কা দিয়েছে পর্যটনকেও।

গোটা বিশ্বের পর্যটন ব্যবস্থাই করোনার তৃতীয় এই ঢেউয়ে ফের একবার মুখ থুবড়ে পড়েছে। রাষ্ট্রপুঞ্জের ওয়ার্ল্ড ট্যুরিজম অরগানাইজেশন জানিয়েছে, পর্যটন ব্যবস্থা আবার আগের রূপ ফিরে পাবে ঠিকই, তবে তার জন্য সময় লাগবে আরও অনেকটা। ২০২৪ সালের আগে পর্যটনে আগের মতো লক্ষ্মীলাভ সম্ভব নয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

মাদ্রিদে অবস্থিত রাষ্ট্রপুঞ্জের এই পর্যটন ব্যারোমিটার জানাচ্ছে, ২০২০ সালে অতিমহামারীর বিশ্বব্যাপী ধাক্কায় পর্যটনে যে মন্দা দেখা দিয়েছিল, ২০২১ সালে তা কিছুটা স্বাভাবিক হয়েছে। ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে পর্যটন। তবে সেই বৃদ্ধির হার ফের ২০২২ সালের শুরুতে থমকে গেছে। গতবছরের শেষ আর এবছরের শুরুর সময়টাতেই ওমিক্রনের উৎপত্তি, নতুন করে শুরু হয়েছে করোনার বাড়বাড়ন্ত। অনেক জায়গাতেই যার ফলে ঘুরতে যাওয়া বন্ধ করে দেওয়া হয়েছে।

ইউএনডব্লুটিও বলছে, ২০২০ সালে পর্যটন থেকে আসা রাজস্ব ৭২ শতাংশ কমে গিয়েছিল। তারপর থেকে পর্যটনের বৃদ্ধির গতি যথেষ্ট ধীর। এভাবেই চলতে থাকলে করোনার সঙ্গে পৃথিবীর সাক্ষাতের আগে পর্যটন যেমন ছিল সেই দশায় ফিরতে হলে আরও কয়েকবছর সময় লাগবে। কমপক্ষে ২০২৪ সালের আগে তা সম্ভব নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

এবছর অবশ্য বিশ্ব পর্যটনে হাল কিছুটা ফিরবে বলে আশাবাদী রাষ্ট্রপুঞ্জ। বছরের শুরুর দিকে ওমিক্রনের ধাক্কা সামলে নিলেই ৩০ থেকে ৭৮ শতাংশ বাড়তে পারে পর্যটন। যদিও ২০১৯-এর প্রি-প্যান্ডেমিক লেভেল থেকে তা অনেকটাই কম।

You might also like